৫ই ডিসেম্বর, ২০২০ ইং , ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৯শে রবিউস-সানি, ১৪৪২ হিজরী

প্রযুক্তি মানুষকে ধ্বংস করতে পারে : স্টিফেন হকিং

ডেস্ক রিপোর্ট ● সময়ের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী স্টিফেন হকিং বলেছেন, মানবসভ্যতার ভবিষ্যতের জন্য প্রযুক্তিতে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ নিয়েও এর আগে কথা বলেছেন হকিং। তার মতে, এ বিপদ থেকে উদ্ধারের একমাত্র আশা বৈশ্বিকভাবে তা নিয়ন্ত্রণ।

তিনি বলছেন, নিউক্লিয়ার এবং বায়োলোজিক্যাল যুদ্ধের যে হুমকি রয়েছে তা থেকে বাঁচতে যুক্তি এবং বুদ্ধিমত্তা ছাড়া আর কোনো উপায় নেই। এখন, যেকোনোভাবে প্রযুক্তি এতটাই এগিয়ে গেছে যে, এ সংক্রান্ত আগ্রাসন আমাদের ধ্বংস করে দিতে পারে। তবে মানুষ এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে বলেও আশা তার। তিনি বলেছেন, আমরা এমন প্রযুক্তি তৈরি করেছি যা আমাদের ধ্বংস করতে পারে আর এখন আমাদের এমন একটা সময়ের জন্য প্রস্তুত থাকতে হবে যেখানে রোবট আমাদের প্রাত্যহিক জীবনের অনেক কাজ করে দেবে। মানবসভ্যতার বিকাশে আমরা সবচেয়ে ভয়ঙ্কর সময়ে আছে বলেও মন্তব্য তার।

তিনি বলছেন, হতে পারে কয়েক শতকে বিভিন্ন নক্ষত্রে আমরা বসতি স্থাপন করবো। কিন্তু এখন আমাদের কেবল একটিই গ্রহ রয়েছে আর তা রক্ষায় আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। এরআগে রোবটের কারণ মানবসভ্যতা ধ্বংস হয়ে যেতে পারে বলেও সতর্ক করেছিলেন তিনি। তাছাড়া সেপ্টেম্বরে এই পদার্থবিদ বলেছিলেন, যুদ্ধ ও নানা রোগের কারণে পৃথিবী দিন দিন বিপজ্জনক একটা জায়গায় পরিণত হচ্ছে। মহাবিশ্বের অন্য কোথাও যদি মানুষ যেতে না পারে তবে মানবসভ্যতার আর কোনো ভবিষ্যত নেই বলেও আশঙ্কা তার।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com