২১শে অক্টোবর, ২০২০ ইং , ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

প্রেসিডেন্টের সমালোচনা করায় চীনে বিলিয়নিয়ারের ১৮ বছরের জেল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এর বিরুদ্ধে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলাতে ব্যর্থ সমালোচনা করায় দুর্নীতির অভিযোগ এনে দেশটির এক বিলিয়নিয়ার ব্যবসায়ীকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। রেন ঝিকিং নামে ওই ধনকুবের করোনা মোকাবিলায় চীনা প্রেসিডেন্টের সমালোচনা করে লেখা একটি আর্টিকেলের সাথে যুক্ত ছিলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, দণ্ডপ্রাপ্ত রেন ঝিকিং রিয়েল এস্টেট ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। তিনি চীন সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের খুব ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন। মার্চ মাসে দেশটিতে করোনাভাইরাস মোকাবিলা ব্যবস্থা নিয়ে প্রেসিডেন্ট শির সমালোচনা করেন তিনি। এরপর থেকে নিরুদ্দেশ ছিলেন। পরবর্তীতে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়।

মঙ্গলবার (২২ সেপ্টম্বর) সেই অভিযোগের মামলার রায়ে রেন ঝিকিংয়াংকে ১৮ বছরের শাস্তি দিয়েছেন বেইজিংয়ের একটি আদালত।

আদালতের রায়ে বলা হয়, জনগণের প্রায় ১ কোটি ৬৩ লাখ ডলার মেরে খাওয়া, ঘুষ নেওয়া এবং ক্ষমতার অপব্যবহার করাসহ রেনের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ১৮ বছরের জেলের পাশাপাশি ৬ লাখ ২০ ডলার জরিমানা করা হয়েছে।

রেন তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ স্বীকার করেছেন। বিচার পর্যবেক্ষকদের মতে, চীনের আদালতে দুর্নীতিবিষয়ক অভিযোগগুলোতে দোষীদের দোষ স্বীকারের হার প্রায় ৯৯ শতাংশ। এর কারণ হিসেবে অনেক পর্যবেক্ষক বলেন, আসামিদের হাতে সম্ভাব্য বিকল্প না থাকায় তারা দোষ স্বীকারে বাধ্য হন।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com