৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

প্রেসিডেন্ট নির্বাচন; ট্রাম্প বাইডেন সমান সমান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সারা বিশ্বের চোখ এখন যুক্তরাষ্ট্রের দিকে। যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত সংলগ্ন নিউ হ্যাম্পশায়ার রাজ্যের ডিক্সভিল নচ ও মিসফিল্ড নামে দুটি শহরে ভোট গ্রহণের মাধ্যমে শুরু হয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন।

শহরের দুটি কেন্দ্রে গণনাও শেষ হয়েছে। রাতের প্রথম প্রহরে গণনাকৃত ফলাফলে একটি কেন্দ্রে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। আরেকটিতে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

মঙ্গলবার (০৩ নভেম্বর) প্রথম প্রহরে ১২ জন বাসিন্দার ছোট্ট শহর ডিক্সভিল নচে অনুষ্ঠিত নির্বাচনের সব ভোট পেয়েছেন বাইডেন। ব্যালসামস রিসোর্টের ওই কেন্দ্রে পাঁচটি ভোট পড়েছে। মঙ্গলবার রাত ১২টা ১৫ মিনিটের মধ্যেই কেন্দ্রের ফলাফল জানিয়ে দেওয়া হয়।

মিসফিল্ড নামে একটি ট্রাম্পের সংখ্যা গরিষ্ঠতা বেশি। এলাকাটির কেন্দ্রে ভোট পড়েছে ২১টি। ফলাফল অনুযায়ী এ কেন্দ্রে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ১৬ ভোট এবং বাইডেন পেয়েছেন ৫ ভোট।

২০১৬ সালের নির্বাচনে ডিক্সভিল নচ জয় পেয়েছিল ডেমোক্র্যাট। সব ভোট পেয়ে হিলারি ক্লিনটন সেবার বিজয়ী হয়েছিলেন। কিন্তু নিউ হ্যাম্পশায়ার রাজ্যে ইলেকটোরাল ভোট জিতে রাজ্যে চূড়ান্ত নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রথম ভোট প্রদানের ঐতিহ্য রাজ্যের ডিক্সভিল নচ, মিলসফিল্ড এবং হার্টস কমিউনিটির বাসিন্দাদের। এই দুটি শহর তাদের ঐতিহ্য ধরে রাখতে পারলেও প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগ থেকে হার্টস লোকেশন সে পথে হাঁটেনি। কেন্দ্রটির ৪৮ জন ভোটারকে এবার দিনের বেলায় ভোট দিতে বলা হয়েছে বলে জানান সেখানকার কর্মকর্তারা। তবে শেষ পর্যন্ত নিউ হ্যাম্পশায়ার রাজ্যের সেই এলাকায় সোমবার মধ্যরাতের পর ভোট নিয়ে ঐতিহ্য রক্ষা করা হয়েছে।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com