৮ই জুলাই, ২০২০ ইং , ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ১৬ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

ফল দিয়ে চার্জ হবে মোবাইল!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আপনার প্রিয় ফলটি দিয়ে চার্জ হবে মোবাইল! অবাক হচ্ছেন। অবাক হওয়ার মতই খবর। গবেষকরা বলছেন, ফলের মধ্যে যে এনার্জি থাকে তা দিয়েই চার্জ করা যাবে মোবাইল। শুধু তাই নয়, ফলের বর্জ্য দিয়েও করা যাবে মোবাইল চার্জ।

তারা বলেছেন, কার্বন এরোজেলেস। এর দ্বারা এনার্জি পাওয়া যায়। আর তাতেই করা যায় মোবাইল, ফোন, ল্যাপটপ বিভিন্ন গ্যাজেট চার্জ। প্রথমে ফলের বর্জ্য পদার্থ সংগ্রহ করে সেটাকে পানিতে ফুটিয়ে তারপর জমিয়ে কার্বন এরোজেলস তৈরি করা যায়। এটা অনেকটাই হালকা ও সছিদ্র।

গবেষকরা বলেছেন, গ্রাফিন থেকে যে উৎপাদক তৈরি করা হয় তাকে খুব সহজেই এই ফলের বর্জ্য পদার্থ পেছনে ফেলে দেবে। এখন পৃথিবীর জীবাশ্ম জ্বালানি যে পরিমাণে শেষ হয়ে যাচ্ছে। সেই দিক থেকে দেখলে এই সুপার ক্যাপাসিটার এনার্জি স্টোর করাটা খুবই দরকার। এজন্য এই সব গবেষণার খুবই প্রয়োজন।

সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ভিনসেন্ট গোমস বলেছেন, এই মুহূর্তে প্রাকৃতিক ভাবে স্বাভাবিক সুপার-ক্যাপাসিটার থেকে উচ্চশক্তির এনার্জি স্টোরেজ ডিভাইস তৈরি করা প্রয়োজন।

তিনি আরো বলেন, বিশেষ করে যেখানে ফসিলজাত জ্বালানির পরিমাণ ক্রমশ কমছে। সেই জায়গায় এই পদ্ধতিতে এনার্জি বাড়ালে বর্তমান চালু ব্যবস্থার একটা বিকল্প পথ তৈরি করা যাবে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com