৪ঠা আগস্ট, ২০২০ ইং , ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৩ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

ফারুকীর কালো সবুজের গল্প

ফারুকীর কালো সবুজের গল্প

মুহাম্মদ খোরশেদ আলম : আজ যদি এটা হতো হুমায়ূন-জাফর সাহিত্য, তবে নিশ্চিত একুশে পদকের জন্য মনোনীত হতো। বেশকিছু পৃষ্ঠা বাকি ছিলো শেষের দিকে। গতকাল শেষ করতে করতে অনেক রাত হয়ে গেছিলো। তারপর দীর্ঘক্ষণ মন খারাপ করে বসে ছিলাম আর ভাবতেছিলাম এতো আবেগ নিয়ে কোনো মানুষ কিছু লিখতে পারে নাকি!

আজ যদি এটা হতো পশ্চিমা-ইউরোপ দেশ ভ্রমণ কাহিনী অথবা হুমায়ূন-জাফর সাহিত্য তবে নিশ্চিত একুশে পদক অথবা অন্যান্য সম্মানজনক যেসব পদক আছে সেসব পদকের জন্য মনোনীত হতো, এতে সন্দেহ নাই, অন্ততপক্ষে আমার নাই। কিন্তু, এটা তো একটি ইসলামী সাহিত্য, আছে আল্লাহর ঘর এবং নবীজি (সাঃ) এর রওজা ভ্রমণ কাহিনী। সুতরাং, বাদ দিলাম সে-আশা, সে-ভরসা।

পুরো বইতে গদ্য সাহিত্যের উপর পদ্যের এক সুন্দর আবহ ছড়িয়ে ছিটিয়ে রেখেছেন লেখক তার লেখনি দিয়ে। ঠিক যেনো শীতের সকালের রোদ্দুর তার উপর কুয়াশার আচ্ছাদন। পুরো ১৯৪ পৃষ্ঠার বইতে হাতে গোনা অল্প কয়েকটি বাক্য পাবেন যেগুলোর দৈর্ঘ্য দুই অথবা তিন লাইন ব্যাপ্তির। ছোটো ছোটো বাক্য দিয়ে পুরো বই সাজানো। লেখক কীভাবে সম্ভব করেছেন… জানি না… হয়তো এটা কাবা ও রওজা নিয়ে লেখা তো তাই আল্লাহই লেখকের মস্তিষ্কে সেই জ্ঞান ঢেলে দিয়েছেন।

লেখক একজন কওমি ছাত্র অথচ বইটি পড়তেছিলাম আর মনে হচ্ছিলো কোনো বাংলা সাহিত্যে পিএইচডি করা ছাত্রের লেখা।

যারা মক্কা-মদিনা সফর করেছেন তাদের চোখ কিছুক্ষণ পর পর আমার মতো ঝাপসা হয়ে যাবে আর মনে হবে ধ্যাত্তেরি কাবা ও রওজার হকই তো আদায় করতে পারিনি বিন্দুমাত্র। আর যারা পূণ্যভূমি সফরে ইচ্ছুক তাদের জন্য হতে পারে সুন্দর একটি ছক আঁকা কিতাব। কিতাবটিতে আরো রয়েছে সুন্দর কিছু বিশ্লেষণ যা আমার ভালো লেগেছে। বলে দিয়ে ভবিষ্যত পাঠকবৃন্দের মজা নষ্ট করতে চাচ্ছি না, তাই বলছি না এখনই।

সত্যি সত্যিই অসাধারণ, রসিয়ে রসিয়ে সাহিত্যের মজা পাবেন সাথে কালো কাবা – সবুজ রওজা কল্পনায় ঘুরে আসতে পারবেন। তো, আর দেরি কেনো… আমি শিউরিটি দিচ্ছি অর্থ এবং সময় বৃথা যাবে না… না… এবং না।

*কালো সবুজের গল্প

আবদুর রহমান ফারুকী

কানন

মূল্য-১৭০

অনলাইন শপ -https://www.rokomari.com/book/186392/kalo-sobujer-golpo

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com