২৪শে ফেব্রুয়ারি, ২০২০ ইং , ১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ৩০শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

বইমেলায় আসছে মিরাজ রহমানের দু’টি বই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অমর একুশে গ্রন্থমেলায় প্রতিশ্রুতিশীল লেখক ও সাংবাদিক মিরাজ রহমানের দু’টি বই প্রকাশ হতে চলেছে। দুটি বই-ই বেশ আলোড়ন সৃষ্টি করবে বলে পাঠক মহলে বেশ আলোচনা চলছে। একটি আত্মোন্নয়নমূলক বই— ‘প্রোডাক্টিভ মুসলিম’ আর অন্যটি সৌদি বাদশাহদের জীবনভিত্তিক ইতিহাস গ্রন্থ— ‘দ্য কিংস অব দ্য কিংডম অব সৌদি আরাবিয়া’।

প্রোডাক্টিভ মুসলিম কমিউনিটির প্রতিষ্ঠাতা মুহাম্মদ ফারিস রচিত প্রোডাক্টিভ মুসলিম বইটি বিশ্বজুড়ে পাঠক নন্দিত একটি বই। সেটাই অনুবাদ করেছেন মিরাজ রহমান। বইটিতে সহঅনুবাদক হিসেবে কাজ করেছেন হামিদ সিরাজী।

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান গার্ডিয়ান পাবলিকেশন্স বইটি বাজারে আনছে। ২৫৬ পৃষ্ঠায় দীর্ঘ কলেবরের বইটির মূদ্রণ মূল্য ৩৬৫ টকা। বইমেলার প্রথম দিন থেকেই বিশেষ ছাড়ে মাতৃভাষা প্রকাশের ২০১-২০২ নং স্টলে পাওয়া যাবে বইটি।

রকমারি ডটকম থেকে প্রি অর্ডার করতে ক্লিক করুন

মিরাজ রহমান ও মনযূরুল হকের যৌথ গবেষণাগ্রন্থ ‘দ্য কিংস অব দ্য কিংডম অব সৌদি আরাবিয়া’। সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ থেকে শুরু করে বর্তমান বাদশাহ ও ভাবিষ্যৎ সুলতানসহ মোট ২০জন রাজা-বাদশাহর অনবদ্য জীবনীগ্রন্থ এটি।

এতোজন বাদশাহর জীবনী এক কলেবরে এর আগে প্রকাশিত হয়নি। দ্য সুলতান ও রাহনুমা প্রকাশনী যৌথভাবে এই বইটি বাজারে আনছে। বইটির মুদ্রিত মূল্য ৫৫০ টাকা নির্ধারণ হলেও একুশে বইমেলায় রাহনুমা প্রকাশনীর ৩৬৪ নং স্টলে পাওয়া যাবে বিশেষ ছাড়ে।

গতানুগতিক ধারার বাইরে থেকে কাজ করে ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন মিরাজ রহমান। পেশায় পুরোদস্তুর একজন সাংবাদিক হলেও কেবল ইসলামকে ঘিরেই আবর্তিত তার ধ্যান- জ্ঞান।

‘প্রোডাক্টিভ মুসলিম’ ও ‘দ্য কিংস অব দ্য কিংডম অব সৌদি আরাবিয়া’ সম্পর্কে মিরাজ রহমান বলেন, ‘প্রোডাক্টিভ মুসলিম বইটা একটি ড্রিম বুক। বিশ্বময় আলোড়ন সৃষ্টকারী বই। কোটি কোটি পাঠক এই বই দ্বারা উপকৃত হয়েছে। এমন একটি বই বাংলা ভাষার পাঠকদের জন্য অনুবাদ করতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। আর দ্য কিংস অব দ্য কিংডম অব সৌদি আরাবিয়া বইটা ইতিহাসভিত্তিক গবেষণা গ্রন্থ। দীর্ঘ চার বছর গবেষণার ফসল। সৌদি আরব এবং এ ভূমির প্রতিষ্ঠা ইতিহাস ঘাটতে গিয়ে বাদশাহদের জীবনী নিয়ে কাজ করার আগ্রহ থেকে এই বইটার জন্ম। এই বইটা আমার সৌদি আরব, মধ্যপ্রাচ্য এবং আরব সম্রাজ্য নিয়ে গবেষণা সিরিজের প্রথম বই। এই সিরিজে আরো বই করবো ইনশা আল্লাহ’।

দ্য কিংস অব দ্য কিংডম অব সৌদি আরাবিয়া সম্পর্কে রাহনুমা প্রকাশনীর প্রকাশক দেওয়ান মো. মাহমুদুল ইসলাম বলেন, ‘অনুবাদের পাশাপাশি মৌলিক ও গবেষণাধর্মী বইসহ বিভিন্নমুখি বই প্রকাশে মনযোগ দিয়েছে রাহনুমা। সব ধরনের পাঠকের চাহিদা পূরণ করতে হলে বিভিন্ন ধরনের বই একটি প্রকাশনা প্রতিষ্ঠানে থাকতে হয়। সৌদি আরবের রাজা-বাদশাহদের জীবনীসহ সে দেশের ইতিহাস জানার আগ্রহ বাঙালিদের অনেক বেশি। সৌদি আরবের রাজা-বাদশাহদের জীবনী নিয়ে এর আগে বাংলাতে এভাবে কাজ হয়নি। পাঠক-পাঠিকাদের জানার আগ্রহকে শ্রদ্ধা জানিয়েই মূলত আমরা এই বইটি প্রকাশের জন্য মনোনীত করেছি। আমি মনে করি, দ্য কিংস অব দ্য কিংডম অব সৌদি আরাবিয়া গ্রন্থটি একটি ব্যতিক্রমধর্মী গুরুত্বপূর্ণ গবেষণা গ্রন্থ’।

প্রোডাক্টিভ মুসলিম বই সম্পর্কে গার্ডিয়ান পাবলিকেশন্সের প্রকাশক নুর মোহাম্মাদ আবু তাহের বলেন, ‘একটা অসাধারণ গ্রন্থ পাঠকবৃন্দ হাতে পেতে যাচ্ছে ইনশাআল্লাহ। ইসলামি দর্শন কীভাবে একজন মানুষকে প্রোডাক্টিভ মানুষ হিসেবে গড়ে তোলে, বইটি পাঠকদের সামনে তা পরিস্কার করবে ইনশাআল্লাহ। ধরেই নেওয়া হয়, ইসলাম একটা কল্পনার দ্বীন, ইসলামের বিধি-বিধান ও আচারাদি সময় ক্ষেপন করে, প্রোডাক্টিভিটির সাথে ইসলামের কোনো সম্পর্ক নাই। প্রোডাক্টিভ মুসলিম গ্রন্থ এই ভ্রান্তি দূর করবে। দুজন তরুণ অনুবাদক মিরাজ রহমান ও হামিদ সিরাজী অসামান্য মুন্সিয়ানার পরিচয় দিয়েছে অনুবাদে। বইটি পড়ার পর মুসলিম মানসে এক নতুন চিন্তার উন্মেষ হবে ইনশাআল্লাহ’।

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে অনেক বই প্রকাশিত হবে। পাঠকের হৃদয় রাজ্য ছুঁয়ে যাবে বহু বই। অসংখ্য গ্রন্থের তালিকায় পাঠক প্রিয় হিসেবে আলোচিত হবে মিরাজ রহমানের এবারের দুটি বই —এমনটাই প্রত্যাশা রইলো।

আলোচক : রকিব মুহাম্মদ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com