২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৭ই সফর, ১৪৪২ হিজরী

বঙ্গবন্ধুকে স্মরণ করছে বিশ্ব : ইউনেস্কো ডিজি

বঙ্গবন্ধুকে স্মরণ করছে বিশ্ব : ইউনেস্কো ডিজি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের জনগণের স্বাধীনতার জন্য যে সংগ্রাম ও ত্যাগ স্বীকার করেছেন সেজন্য ৪৫ বছর পরও সারাবিশ্ব তাকে স্মরণ করছে বলে উল্লেখ করেছেন ইউনেস্কোর মহাপরিচালক (ডিজি) আন্দ্রে আজলি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে পাঠানো বাণীতে ইউনেস্কোর মহাপরিচালক এ কথা বলেন।

ইউনেস্কোর মহাপরিচালক শনিবার বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে এ বাণী পাঠান। বাণী পাঠানোর তথ্য শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয়, পদাধিকার অনুযায়ী শিক্ষামন্ত্রী বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর চেয়ারপারসন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ওই কমিশনের সেক্রেটারি জেনারেল।

বাণীতে তিনি বলেন, শেখ মুজিবুর রহমান তার দেশের জনগণের স্বাধীনতার জন্য যে সংগ্রাম ও ত্যাগ স্বীকার করেছেন এর ফলে আজ ৪৫ বছর পরও সারাবিশ্ব তাকে স্মরণ করছে। পাশাপাশি বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে ন্যায়ভিত্তিক ও গণতান্ত্রিক সমাজের যে স্বপ্ন দেখেছিলেন তা ইউনেস্কো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে।

আজলি তার বাণীতে বলেন, এ বছর ইউনেস্কো বাংলাদেশের সঙ্গে যৌথভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে। এর মাধ্যমে ইউনেস্কো শেখ মুজিবুর রহমান সব জাতি, ধর্ম, ভাষা ও সংস্কৃতির মানুষের মূল্যবোধের প্রতি শ্রদ্ধা এবং ন্যায় সঙ্গত পৃথিবীর যে স্বপ্ন দেখেছিলেন তা বিশ্ববাসীকে স্মরণ করিয়ে দেওয়ার একটি সুযোগ পেল।

তিনি বাণীতে আরও বলেন, শেখ মুজিবুর রহমান একটি উন্নত বিশ্ব গঠন করতে সব জাতির মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কে বিশ্বাস করতেন।

আজলি বাণীতে বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু জাতিসংঘে অসম্ভব ও অনতিক্রম্য বাধা অতিক্রম করার মানুষের যে অদম্য স্পৃহা তার উপর বিশ্বাসের কথা পুনর্ব্যক্ত করেছিলেন, আমাদের সবার উচিত সে অনুযায়ী কাজ করা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com