১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

বরিশালে ২৪ ঘণ্টায় ৮১৯ জন ডায়রিয়ায় আক্রান্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বরিশাল অঞ্চলের নদ-নদী খাল-বিলের পানিতে লবণাক্ততার পরিমাণ বেড়ে যাওয়ায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রতি বছর গরমের সময় এপ্রিল-মে মাসে ডায়রিয়া আক্রান্তের হার কিছুটা বেড়ে যায়। এবার প্রথম ডায়রিয়ার প্রকোপ দেখা দেয় উপকূলীয় জেলা বরগুনায়। এরপর পুরো বিভাগের ছয় জেলায় ছড়িয়ে পড়ে।

বরিশাল জেনারেল হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ৩৯ জন। গত ১ সপ্তাহে ভর্তি হয়েছে ৩৪৬ জন এবং গত ১ মাসে ভর্তি হয়েছে ১ হাজার ৪৩৬ জন ডায়রিয়া রোগী। হাসপাতালের মূল ভবনে ডায়রিয়া রোগীদের স্থান না হওয়ায় ভবনের বাইরে খোলা স্থানে তাবু টাঙিয়ে চিকিৎসা চলছে।

বরিশাল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মলয় কৃষ্ণ বড়াল বলেন, বরিশালের নদী-নদী ও খাল-বিলের পানিতে কলেরার জীবাণু পাওয়া গেছে। এই পানি ব্যবহারে ডায়রিয়া আক্রান্তের হার বাড়ছে।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৮১৯ জন। গত এক সপ্তাহে ৭ হাজার ৭৭ জন এবং ১ মাসে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৭০৯ জন। গত পহেলা জানুয়ারি থেকে এ পর্যন্ত বিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৮১২ জন।

তিনি আরও বলেন, এবার ডায়রিয়ার প্রকোপ শুরু হয় বরগুনা জেলা থেকে। তবে বিভাগে সর্বাধিক ১১ হাজার ৭০২ জন আক্রান্ত হয়েছে ভোলায়। গত জানুয়ারি থেকে বিভাগের মধ্যে বরিশাল জেলায় ৫ জন, পটুয়াখালীতে ৪ জন, বরগুনায় ৩ জন এবং ভোলায় ডায়রিয়া আক্রান্ত ১ জনসহ মোট ১৩ জনের মৃত্যু হয়। তারপরও সার্বিকভাবে বরিশালের ডায়রিয়া পরিস্থিতির উন্নতি হয়েছে বলে দাবি করেন এ শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা।

বরিশাল বিভাগের ডায়রিয়া রোগীদের জন্য ৯০ হাজার ১১০টি আইভি স্যালাইন মজুদ রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বরিশালের সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন হাড়ি পাতিল ধোয়া থেকে শুরু করে সকল কাজে টিউবওয়েলের পানি ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এছাড়া অন্য কোথাও থেকে প্রাপ্ত পানি ব্যবহার না করার অনুরোধ জানিয়েছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com