২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা সফর, ১৪৪২ হিজরী

বর্জ্যভিত্তিক বিদ্যুৎ প্রকল্প : আশা জাগানিয়া উদ্যোগটি সফল হোক

বর্জ্যভিত্তিক বিদ্যুৎ প্রকল্প 

আশা জাগানিয়া উদ্যোগটি সফল হোক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : একটা সময় ময়লা নিয়ে এই রাজধানীবাসী খুব বিপদে ছিলো। সিটি করপোরেশনের ধারাবাহিক কর্মসূচির কারণে এই বর্জ্য এখন লাভের মুখ দেখিয়েই ছাড়বে বলে ধারণা করা হচ্ছে। দেশের অর্থনীতির চাকাকেও নতুন মোড় দিতে সক্ষমতা দেখাবে এই বর্জ্য। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে দৈনিক উৎপাদিত বর্জ্যরে পরিমাণ ৬-৭ হাজার মেট্রিক টন। উৎপাদিত এ বর্জ্যরে মাত্র অর্ধেক (৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার মেট্রিক টন) স্তূপীকৃত এলাকা বা ডাম্পিং সাইটে পাওয়া যায়। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এ বর্জ্য দিয়ে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

ঢাকাসহ সব সিটি করপোরেশন ও ছোট-বড় শহরে যেখানে-সেখানে ময়লা না ফেলে একটি নির্দিষ্ট জায়গায় ময়লা-আবর্জনা ফেলার পর তা সংগ্রহ করে প্লান্টের মাধ্যমে পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এ ধরনের একটি প্রকল্প অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে। ঢাকার আমিনবাজারে তৈরি হতে যাচ্ছে একটি বর্জ্যভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। যেখানে ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে সংগৃহীত কঠিন বর্জ্য প্রক্রিয়াজাত করে ৩৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে সরকার যে শুধু বিদ্যুৎ পাবে তা-ই নয়, এর ফলে পরিবেশ দূষণও অনেকাংশে কমে আসবে। প্রকল্পের জন্য ডিএনসিসি কর্তৃপক্ষ ৩০ একর জমি দিচ্ছেন। আর চীনা সংস্থা চাইনিজ মেশিনারি ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এ প্রকল্পে শতভাগ অর্থ বিনিয়োগ করবে। ডিএনসিসির বিভিন্ন অঞ্চল থেকে সংগৃহীত আড়াই থেকে ৩ হাজার টন বর্জ্য ব্যবহার করে এ বিদ্যুৎ উৎপাদন হবে। একইভাবে গাজীপুরেও বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়া শুরু করার পরিকল্পনা রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায়ও একই ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

নারায়ণগঞ্জে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের আরও একটি প্রকল্প শুরু করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রকল্পের জন্য জমি সরবরাহ করছে। এখানে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। কর্তৃপক্ষ আশা করছেন, আগামী দুই বছরের মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। এ প্রকল্প দেশের ভাবমূর্তিকে নতুনভাবে পরিচয় করিয়ে দিতে পারবে। আমরা আশাবাদি, প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন হলে দেশের ঘাটতি বিদ্যুৎ চাহিদা পূরণ হবে। আগের যেকোনো তুলনায় দেশের বিদ্যুতের হাল ভালো। ব্যবসা-বাণিজ্য পরিচালনা, গ্রামে গ্রামে আরও বিদ্যুৎ প্রকল্প বাড়ানোর সুযোগ হবে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com