বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০৮:২৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে আবারও ধর্ষণের শিকার নারীর শরীরে অগ্নিসংযোগ শিশুকে শিক্ষার সাথে দীক্ষাও দেই | রেক্স সালমান দুর্নীতি বিরুদ্ধে অভিযান চলমান থাকবে : সেতুমন্ত্রী নৈতিকতা বিবর্জিত শিক্ষার কারণেই মানুষ চরিত্রহীন হচ্ছে : চরমোনাই পীর মাওলানা আজিজুল হক হুজি প্রতিষ্ঠাতা উল্লেখ করে সংবাদ; ক্ষমা চাইলো যমুনা কানাকে কানা আর খোঁড়াকে খোঁড়া বলো না : প্রধানমন্ত্রী ইমাম হয়ে কাতার যেতে প্রধানমন্ত্রীর সহাযোগিতা চায় ‘হাফেজ কল্যাণ ফাউন্ডেশন’ তালেবানের সঙ্গে আলোচনায় বসতে চায় যুক্তরাষ্ট্র ওয়াকফ দেওবন্দের সাবেক প্রধান মুফতির ইন্তেকাল ৮ মাস প্রধান শিক্ষক গোপন রেখেছেন ছাত্রের বৃত্তি পাওয়ার খবর

বলকান উপদ্বীপে ১০৭ বছর পর মসজিদে বেঁজে উঠল আজানের সুর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দক্ষিণ-পূর্ব ইউরোপে বলকান উপদ্বীপে অবস্থিত একটি রাষ্ট্র ম্যাসেডোনিয়া। ১০৭ বছর পর দেশটির আহরিন শহরের আলী পাশা মসজিদের মিনারে আজানের সুর বেঁজে উঠেছে। আলী পাশা মসজিদের মিনারটি ১৯১২ এবং ১৯১৩ সালে বালকান যুদ্ধের সময় ধ্বংস হয়েছিল। সম্প্রতি এই মসজিদের মিনারটি তুরস্কের এন্ডোমেন্টের অফিসের উদ্যোগে পুনর্নির্মাণ করা হয়েছে।

তুরস্কের এন্ডোমেন্টস অফিস এবং ম্যাসিডোনিয়া ইসলামিক ইউনিয়নের প্রেসিডেন্সি-এর মধ্যে স্বাক্ষরিত একটি প্রোটোকলের কাঠামোর মাধ্যমে ২০১৫ সালের পহেলা এপ্রিলে মসজিদটির পুনর্নির্মাণের কাজ শুরু হয়।

মসজিদটি পুনর্নির্মাণ করতে প্রায় ১ কোটি ৪০ লাখ তুর্কি লিরা (প্রায় ২৫ লাখ ডলার) ব্যয় হয়েছে। মসজিদটি পুনর্নির্মাণের ফলে দীর্ঘ ১০৭ বছর পর পুনরায় এই ঐতিহাসিক মসজিদের মিনার থেকে আযানের সুমধুর ধ্বনি শোনা গিয়েছে।

ঐতিহাসিক এই মসজিদটি বালকান অঞ্চলের অটোমান যুগের একটি গুরুত্বপূর্ণ প্রত্নতত্ত্ব। যা সুলাইমান পাশা’র নির্দেশে ১৫৭৩ সালে নির্মিত হয়েছে।

তারপরে এটি ১৯২৩ সালে বেলগ্রেডের মন্ত্রী আলী পাশা আল-মার্শালির আদেশে পুনর্নির্মাণ করা হয়েছিল, তবে এর মিনারটি ১৯১২ সালে বালকান যুদ্ধের সময় ধ্বংস হয়ে যায়।

সূত্র : ইকনা

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com