২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত আলোচনায় সমঝোতা চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক  ● নিয়মিতভাবে কৌশলগত আলোচনার মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারে একটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও যুক্তরাজ্য। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমওয়েলথবিষয়ক দপ্তরের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড মঙ্গলবার এই স্মারকে স্বাক্ষর করেন। পরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় তারা প্রথমবারের মতো এই ধরনের আলোচনায় বসেন। আলোচনায় দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় স্থান পায়। ব্রেক্সিটের পর ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিদায়ের প্রস্তুতির মধ্যে এই চুক্তি হলো। ইউরোপিয় ইউনিয়নের পর যুক্তরাজ্য হচ্ছে বাংলাদেশি পণ্য রপ্তানির তৃতীয় বড় বাজার, যেখানে শুল্কমুক্ত সুবিধা পায় বাংলাদেশ।

যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমওয়েলথবিষয়ক দপ্তরের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমওয়েলথ বিষয়ক দপ্তরের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। ব্রেক্সিটের ফলে এই সুবিধা পেতে যুক্তরাজ্যের সঙ্গে নতুন করে আলোচনা শুরুর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তবে ব্রেক্সিটের কোনো নেতিবাচক প্রভাব দুই দেশের সম্পর্কের ওপর পড়বে না বলে এরই মধ্যে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে।  মার্চের শুরুতে ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলবিষয়ক মন্ত্রী অলোক শর্মার ঢাকা সফরের সময় দুই দেশ এই কৌশলগত আলোচনা অনুষ্ঠানের বিষয়ে একমত হয়।

সে সময় অলোক শর্মা বলেছিলেন, ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলেও দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি অব্যাহত থাকবে। কৌশলগত আলোচনা দুই দেশের আনুষ্ঠানিক সম্পর্ককে আরও জোরদার করবে বলেও তিনি মন্তব্য করেছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ছে, কৌশলগত আলোচনায় বসার আগে সফররত যুক্তরাজ্যের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি ম্যাকডোনাল্ড বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তিনি মাহমুদ আলীকে যুক্তরাজ্য সফরে তার দেশের পররাষ্ট্রমন্ত্রীর একটি আমন্ত্রণপত্র তুলে দেন। দুই দেশের মধ্যে কৌশলগত আলোচনা সফল হবে বলে বৈঠকে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

patheo24/mr

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com