মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০২ অপরাহ্ন

‘বিদেশে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চয়তায় দূতাবাসগুলির ব্যর্থতা অমার্জনীয়’

পাথেয় রিপোর্ট : বিদেশে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চয়তায় দূতাবাসগুলির ব্যর্থতা অমার্জনীয় বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুস আহমদ।

তিনি বলেন, বাংলাদেশের প্রচুর পরিমাণ শিক্ষার্থী বিদেশ থেকে উচ্চশিক্ষা নিয়ে দেশের স্বার্থে, দেশকে এগিয়ে নেয়ার জন্য কাজ করলেও তাদেরকে বিদেশে নিরাপত্তা দেয়ার জন্য দূতাবাসগুলো যথাযথ পদক্ষেপ নেয়নি। সরকার বিদেশে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তায় ব্যর্থতার পরিচয় দিয়েছে। সরকারের এই ব্যর্থতায় রোববার যুক্তরাষ্ট্রে প্রাণ গেছে বাংলাদেশি শিক্ষার্থী ফিরোজ-উল-আমিনের। সরকারের এমন ব্যর্থতা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে ছাত্রদেরকে অনাগ্রহী করে তুলবে, যা দেশের উন্নতির পথে বড় ধরণের হুমকি।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর কেন্দ্রীয় মজলিসে শুরার ষান্মাসিক অধিবেশনে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ-এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মাওলানা ইউনুস আহমদ।

সভাপতির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ বলেন, যুক্তরাষ্ট্রে লুইজিয়ানার ব্যাটন রাউজ এলাকায় লুইজিয়ানা স্টেস্ট ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী ফিরোজ-উল-আমিনকে শনিবার গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। যা বিভিন্ন রাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য চরম উদ্বেগজনক। আমরা সংবাদ মাধ্যমে জেনেছি, নিহত শিক্ষার্থী ফিরোজকে সম্প্রতি তার বিশ্ববিদ্যালয়ের টিচিং অ্যাসিস্ট্যান্টশিপের প্রস্তাবও দেওয়া হয়। অর্থাৎ এটা ছিল তার শিক্ষাজীবনের একটি বিরাট অর্জন। কিন্তু সফলতার দ্বারপ্রান্তে এসেও তিনি সফলতার চূড়ায় পৌঁছতে পারলোনা নিরাপত্তাহীনতার কারনে। এ বিষয়টি বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের মর্মাহত করেছে।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ’র সঞ্চালনায় মজলিসে শুরার অধিবেশনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি এম. হাছিবুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি নূরুল করীম আকরাম, সাংগঠনিক সম্পাদক একেএম আব্দুজ্জাহের আরেফী, প্রশিক্ষণ সম্পাদক শেখ মুহাম্মাদ আল-আমিন, তথ্য ও গবেষণা সম্পাদক মুহাম্মাদ আব্দুল জলিল, পাবলিক বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম রিয়াদ, প্রচার ও যোগাযোগ সম্পাদক কে এম শরীয়াতুল্লাহ, অর্থ ও কল্যাণ সম্পাদক গাজী মুহাম্মাদ ওসমান গনী, কলেজ সম্পাদক এম এম শোয়াইব, কওমি মাদরাসা সম্পাদক আলমগীর হোসাইন মাহমূদ, আলিয়া মাদরাসা সম্পাদক সাইফ মুহাম্মাদ সালমান, স্কুল সম্পাদক ইহতেশাম বিল্লাহ আজিজী, প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পাদক মাহমুদুল হাসান, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক নূরুল বশর আজিজী, সদস্য এম এ হাসিব গোলদার, মুহাম্মাদ সিরাজুল ইসলাম, এইচ এম সাখাওয়াত উল্লাহসহ কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্যবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com