২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই সফর, ১৪৪২ হিজরী

বিনামূল্যে ভ্যাকসিন পাবেন অস্ট্রেলিয়ানরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী জানুয়ারির মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম চালান পাবে অস্ট্রেলিয়া। দেশটির সকল নাগরিককে করোনার ভ্যাকসিন বিনামূল্যে দেয়া হবে। ভ্যাকসিন ক্রয়ে করোনার সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদক অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং কুইন্সল্যান্ড-সিএসএল লিমিটিডের সঙ্গে চুক্তি সই করেছে দেশটির সরকার।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সোমবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এসব তথ্য জানিয়ে বলেছেন, ‘অস্ট্রেলিয়ার কিছু আশার খবর প্রয়োজন। মহামারি করোনার হাত থেকে অস্ট্রেলিয়ানদের স্বাস্থ্য সুরক্ষিত করতে আমরা আজ আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করলাম।’

মরিসন জানিয়েছেন, করোনার সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদক দুটি প্রতিষ্ঠানের সঙ্গে ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হলে তা ক্রয়ে চুক্তি করেছে তার সরকার। এর একটি ভ্যাকসিন উৎপাদন করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা। অপরটি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড এবং সিএসএল লিমিটেডের।

প্রধানমন্ত্রী স্কট মরিসন সোমবার সাংবাদিকদের জানান, আগামী জানুয়ারি এবং ফেব্রুয়ারির মধ্যে অ্যাস্ট্রাজেনেকার তৈরির ভ্যাকসিনটির ২৮ লাখ ডোজ সিএসএল সরবারহ করবে বলে আশা করা যাচ্ছে। বর্তমানে ব্রিটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় করোনার এই সম্ভাব্য ভ্যকসিনটির বৃহৎ পরিসরে ট্রায়াল চলছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, তারা যে দুটি ভ্যাকসিন ক্রয়ে চুক্তি করেছে সেসব ভ্যাকসিন তৈরির কাজে নেতৃত্বদানকারী বিজ্ঞানীরা ইঙ্গিত দিয়েছেন, দুটি ভ্যাকসিন নেয়া হলে তা মানুষকে কয়েক বছর মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগ থেকে সুরক্ষিত রাখবে।

মরিসন জানিয়েছেন, যদি ভ্যাকসিন দুটি শেষ পর্যন্ত কার্যকর হিসেবে প্রমাণিত হয় তাহলে দুটি মিলিয়ে ৮৫ লাখ ডোজ ক্রয় করবে অস্ট্রেলিয়া। এতে ব্যয় হবে ১৭০ কোটি অস্ট্রেলিয়ান ডলার। বিনামূলে প্রদান করা হবে এই ভ্যাকসিন। তবে প্রথমে ভ্যাকসিন পাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষজন।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com