২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪২ হিজরি

বিভিন্ন সংস্থায় পণ্য বিক্রির প্রস্তাব দরপত্র ছাড়াই

বিভিন্ন সংস্থায় পণ্য বিক্রির প্রস্তাব দরপত্র ছাড়াই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিএসইসিতে চেয়ারম্যান হিসেবে যোগ দেওয়ার পাঁচ দিনের মাথায় ২০২০ সালের ২০ জানুয়ারি মো. রইছ উদ্দিন বিভিন্ন সরকারি সংস্থায় চিঠি দেন। এতে তিনি ধবিএসইসির চালু থাকা ৯ প্রতিষ্ঠানের পণ্য দরপত্র ছাড়াই সরাসরি কেনার (ডিপিএম) অনুরোধ জানান।

পেট্রোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল্লাহ ফাত্তাহ্কে পাঠানো চিঠিতে মো. রইছ উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ ও হাইকোর্ট বিভাগের সুনির্দিষ্ট অনুশাসন রয়েছে যে সরকারি শিল্পপ্রতিষ্ঠানের উৎপাদিত মানসম্পন্ন পণ্য দরপত্র আহ্বান ছাড়াই অগ্রাধিকার ভিত্তিতে সরাসরি কিনতে হবে। চিঠিতে সরকারি ক্রয় বিধিমালা ২০০৮-এর বিধি ৭৬(১)(ছ) অনুযায়ী সরাসরি পণ্য কেনার বিষয়ে গুরুত্বারোপ করেন মো. রইছ উদ্দিন।

চিঠিতে বলা হয়, বিএসইসির শিল্পপ্রতিষ্ঠানের পণ্য দরপত্র ছাড়া কেনা হলে আর্থিক অপচয় রোধ হবে, বিক্রয়োত্তর সেবা পাওয়া যাবে, দরপত্র আহ্বানের প্রক্রিয়া বা পুনঃপ্রক্রিয়াকরণ করতে যে প্রশাসনিক ব্যয় হয়, তা-ও কমবে। এ ছাড়া আমদানির জন্য ব্যয় করা বৈদেশিক মুদ্রা সাশ্রয়, পত্রপত্রিকায় কম সংবাদ প্রকাশিত হওয়া, নিরীক্ষা আপত্তির বিড়ম্বনা এড়ানোসহ বহুমুখী উপযোগিতা পাওয়া সম্ভব হবে।
এসবের পাশাপাশি সরকারি শিল্পপ্রতিষ্ঠানগুলো লাভজনকভাবে পরিচালনা করা এবং নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পণ্য উৎপাদনে বহুমুখিনতা আনা সম্ভব হবে।

সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর কার্যকর সহযোগিতা পেলে পণ্য উৎপাদনকারী সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি হবে বলে উল্লেখ করা হয় চিঠিতে।

বিএসইসি চেয়ারম্যান চিঠিতে আরও বলেন, আমদানি করা উন্নত মানের কাঁচামাল দিয়ে এবং উৎপাদনের সব পর্যায়ে মান নিয়ন্ত্রণের মাধ্যমে বিএসইসির কারখানাগুলোতে প্রকৌশল পণ্যগুলো উৎপাদিত হচ্ছে। দেশের অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় বিএসইসির প্রতিষ্ঠানগুলোর উৎপাদিত পণ্য অধিকতর মানসম্পন্ন, নিরাপদ ও পরিবেশবান্ধব।

জন্মলগ্ন থেকেই বিএসইসির প্রতিষ্ঠানগুলো বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আওতাধীন প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে পণ্য সরবরাহ করে আসছে জানিয়ে রইছ উদ্দিন চিঠিতে উল্লেখ করেন, পণ্যের মান আর স্থায়িত্ব বিচারেও বিএসইসির পণ্যগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন এবং আর্থিকভাবে সাশ্রয়ী।

ডিপিএমে পণ্য কিনলে প্রতিযোগিতামূলক হয় না, তারপরও চিঠি দেওয়ার কারণ জানতে চাইলে বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘আইনেই বলা আছে, ডিপিএমের মাধ্যমে এক সরকারি সংস্থার পণ্য আরেক সরকারি সংস্থা কিনবে। বিষয়টি পুরোপুরিভাবে কার্যকর হচ্ছে না।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com