১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

বুদ্ধিজীবী আব্দুর রাউফের পরিবারের নামে নোটিশ, সোচ্চার হিন্দ জমিয়ত

বুদ্ধিজীবী আব্দুর রাউফের পরিবারের নামে নোটিশ, সোচ্চার হিন্দ জমিয়ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের পশ্চিমবঙ্গে এখনও এনআরসি চালু হয়নি। তা সত্ত্বেও নাগরিকত্ব প্রশ্নে বিশিষ্ট লেখক বুদ্ধিজীবী আব্দুর রাউফের পরিবারের সদস্যের নামে নোটিশ এলো। নোটিশে নাগরিকত্ব প্রমাণ করতে বলা হয়েছে। এই অযাচিত বিষয় নিয়ে সোচ্চার পশ্চিমবঙ্গ জমিয়তে উলামা হিন্দ এবং পশ্চিমবঙ্গের বিশিষ্টজনেরা। কয়েকজনের মতামত উল্লেখ করা হলো-

পশ্চিমবঙ্গ গ্রন্থাগারমন্ত্রী এবং রাজ্য জমিয়তে উলামা হিন্দের সভাপতি মাওলানা সিদ্দিকিল্লাহ চৌধুরি : সংখ্যালঘুদের নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারো নেই। বিজেপি হঠাৎ করে এই ধরনের ইস্যু খুঁচিয়ে তোলার চেষ্টা করছে। আমি সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের সংযত হওয়ার আহ্বান জানাবো। বিজেপি এই রাজনীতি করে কোনও লাভবান হবে না। এই ধরনের ইস্যু তুলে পরিস্থিতি খারাপ করার চেষ্টা করছে। পশ্চিমবঙ্গের শুভবুদ্ধিসম্পন্ন মানুষ বিজেপির এই ধরনের উদ্যোগ মেনে নিবে না। বিজেপি ক্ষমতার অপব্যবহার করছে। এই ধরনের নোটিশ পাঠিয়ে পশ্চিমবঙ্গেন নতুন আবহ তৈরি করার চেষ্টা করছে কিন্তু কোনও লাভ হবে না।

মানবাধিকার কর্মী সুজাত ভদ্র : নির্বাচন কমিশন কিভাবে এই কাজ শুরু করলো? এটা কি শুধু রাউফ সাহেবের পরিবারকে দিয়ে শুরু করেছে? কীসের ভিত্তিতে কমিশন বলতে পারে ‘আপনি ভারতীয় নাগরিক নন’। যে পরিবার গত লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করলো। আবার তাদের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন! কিভাবে বাছাই শুরু করলো? আমি মনে করি কমিশনের বৈধতা নেই। বর্তমানে দেশের নির্বাচন কমিশন নিয়েই নানা আপত্তি দেয়া যাচ্ছে। কমিশন কি আব্দুর রাউফ সাহেবের পরিবারকে উদাহরণ হিসেবে তুলে ধরে একটি জনগোষ্ঠিকে ভয় দেখানোর চেষ্টা করছে। আমি এই ঘটনার তীব্র নিন্দা জানাই।

মাওলানা শফিক কাসেমী : সংখ্যালঘু মুসলমানদের হয়রানি করার জন্য এটা বিজেপি সরকারের নতুন কৌশল। আব্দুর রাউফ সাহেব একজন প্রবন্ধকার। পশ্চিমবঙ্গ জুড়েই তার সুনাম রয়েছে। এই ধরনের নোটিশ পাঠিয়ে তাঁকে ধমানোর চেষ্টা করা হচ্ছে। পশ্চিমবঙ্গের মানুষ এটা বরদাস্ত করবে না।

গ্রন্থনা : আদিল মাহমুদ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com