১০ই এপ্রিল, ২০২০ ইং , ২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ই শাবান, ১৪৪১ হিজরী

ভারতের সাবেক এমপি ও শিক্ষাবিদ কৃষ্ণা বসুর মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের শিক্ষাবিদ ও রাজনীতিবিদ কৃষ্ণা বসু মারা গেছেন। শনিবার (২২ ফেব্রুয়ারি) সকালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন বলে জানা গেছে।

জানা গেছে, কলিকাতার বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। বেশ কিছু দিন নানা বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। সেই অসুস্থতা নিয়েই ভর্তি হয়েছিলেন ওই হাসপাতালে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

তিনি বেশ কিছুদিন ধরে অসুস্থ থাকলেও শয্যাশায়ী ছিলেন না। সম্প্রতি হৃদযন্ত্রের সমস্যার জন্য তাঁকে বাইপাস সংলগ্ন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গতকাল রাতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়।

সকালে হাসপাতালে গিয়েছিলেন তাঁর দুই ছেলে সুমন্ত্র বসু ও সুগত বসু। তাঁরা হাসপাতালে থাকার সময়ই সকাল ১০টা ২০ নাগাদ মারা যান তিনি। দুপুর একটা নাগাদ হাসপাতাল থেকে তাঁর দেহ এলগিন রোডের বাড়িতে নিয়ে আসা হবে বলে জানা গেছে।

যাদবপুর কেন্দ্র থেকে লড়াই করে টানা তিনবার সাংসদ হয়েছিলেন কৃষ্ণা বসু। ১৯৯৬-এ কংগ্রেসের হয়ে লড়াই করে প্রথমবারের জন্য সাংসদ হয়েছিলেন। ১৯৯৮ ও ১৯৯৯-এ তৃণমূল কংগ্রেসের সাংসদ হন তিনি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যানও হয়েছিলেন তিনি। নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাইয়ের ছেলে শিশির বসুর স্ত্রী ছিলেন তিনি। তাঁর পুত্র সুগত বসুও যাদবপুর থেকে তৃণমূলের সাংসদ হয়েছিলেন।

রাজনীতিবিদের পাশাপাশি কৃষ্ণা বসু ছিলেন এক জন শিক্ষাবিদ। ১৯৩০-এর ২৬ ডিসেম্বর পূর্ববঙ্গে জন্ম হয় তাঁর। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর শুরু করেন শিক্ষকতা। প্রায় ৪০ বছর সিটি কলেজে অধ্যাপনা করেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com