২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ই রমজান, ১৪৪২ হিজরি

ভার্চুয়ালে পবিত্র মক্কা ও মদিনা ভ্রমণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দিন কয়েক পর শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। নানা ভাবে প্রস্তুতি নিচ্ছে বিশ্বের মুসলিমরা। এদিকে করোনা সংক্রমণ রোধে সবার জন্য ওমরাহ পালনের সুযোগ থাকছে না। কিন্তু অ্যাপের সাহয্যে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ ভার্চুয়াল ভ্রমণের সুযোগ থাকছে।

সেমফোর স্টুডিও কর্তৃক তৈরিকৃত ভি-মক্কা থ্রিডি অ্যাপের সাহায্যে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিদর্শনে অংশ নেওয়া যাবে। পবিত্র মসজিদের আশপাশের স্থানে অন্যান্য স্থানও পরিদর্শনের সুযোগ থাকবে। আরাফাহ পর্বত, জামরাত, মুজদালিফাসহ বিভিন্ন পবিত্র স্থান দেখা যাবে।

বিশ্বের সাতটি ভাষায় অ্যাপটিতে দর্শনীয় স্থানের বর্ণনা শোনা যাবে। আরবি, ইংরেজি, তুর্কি, ফার্সি, উর্দু, মালয় ও ইন্দোনেশিয়াসহ মোট সাত ভাষায় পবিত্র স্থানগুলোর বর্ণনা আছে।

মক্কা ও মদিনার সম্মানিত স্থানগুলোর ভার্চুয়াল পরিদর্শনের বেশি কিছু অ্যাপ আছে। ২০১৪ সালে ‘মক্কা থ্রিডি’ নামের একটি অ্যাপ চালু হয়। প্রথমে তা ব্রেনসিড ফ্যাক্টরি প্রস্তুত করলেও পরে তা ‘মুসলিম থ্রিডি’ নামের বিজিটেক একটি জার্মান প্রতিষ্ঠান পরিচালনা করে। ২০১৬ সালে ‘মানাসিক ভিআর’ নামে একই ধরনের মক্কার নবাগত অতিথিদের জন্য একটি অ্যাপ তৈরি করা হয়।

সূত্র : দি নিউ আরব

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com