৫ই জুলাই, ২০২০ ইং , ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ১৩ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

ভেন্টিলেটর এবার নিজেরাই বানাবে পাকিস্তান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জানিয়েছেন, তার দেশ ভেন্টিলেটর উৎপাদন শুরু করেছে। প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় নিজেরাই দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ভেন্টিলেটর তৈরির কাজ শুরু করে দিয়েছে পাকিস্তান।

শনিবার (২৭ জুন) দেশটিতে নতুন করে আরও ৮৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। এক টুইট বার্তায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, তাদের তৈরি প্রথম ভেন্টিলেটরটি দেশের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কাছে খুব দ্রুত হস্তান্তর করা হবে।

বর্তমানে দেশটিতে ১ হাজার ৫০৩টি ভেন্টিলেটর দিয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

তবে বড় বড় শহরগুলোতে অবস্থিত বিভিন্ন হাসপাতাল এর মধ্যেই অভিযোগ করেছে যে, ভেন্টিলটরের অভাবে তারা রোগীদের ফিরিয়ে দিতে বাধ্য হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, সাম্প্রতিক সময়ে দ্রুত করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া দেশগুলোর তালিকায় রয়েছে পাকিস্তান।

গত ডিসেম্বরে চীনে প্রথম করোনার প্রাদুর্ভাব ধরা পড়ে। এরপর গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানে করোনাভাইরাসের আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। বর্তমানে করোনার সংক্রমণে শীর্ষে থাকা ১৫ দেশের তালিকায় রয়েছে পাকিস্তান।

রোববার (২৮ জুন) দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৭২ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ২ হাজার ৯৫৫ এবং মারা গেছে ৪ হাজার ১১৮ জন।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com