১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

ভ্যাট ১৫ শতাংশ থেকে কমছে না : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :: নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, ১৫ শতাংশ থেকে কমাব না। কারণ শুরু থেকেই এটা আছে।’ তবে অনেককে ভ্যাটের আওতা থেকে বের করে আনা হবে বলে জানান মন্ত্রী।

শনিবার সচিবালয়ে আসন্ন বাজেট নিয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ভ্যাট ১৫ শতাংশ থেকে কমালে সামান্য কমাতাম, কিন্তু সেখানে অনেক সমস্যা হতো।

২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ অনুযায়ী ১৫ শতাংশ ভ্যাট কার্যকর করার কথা ছিল গত বছরের ১ জুলাই থেকে। কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে তা পিছিয়ে দেয় সরকার। তখন বিদ্যমান প্যাকেজ ভ্যাটের হার বাড়িয়ে বলা হয়, ২০১৭ সালের ১ জুলাই থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট নেয়া হবে। ব্যবসায়ীদের দাবির কারণে এবারও যে তা হচ্ছে না সে ইংগিত দিয়েছিলেন মন্ত্রী সম্প্রতি। এরপর গত ২৪ মে মন্ত্রী জানান, ভ্যাটের হার ঠিক করতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনায় বসবেন। কিন্তু সেই আলোচনার পর শনিবার সাফ জানিয়ে দিলেন ১৫ শতাংশই থাকছে ভ্যাট। যদিও ভ্যাটের হার কমানোর দাবিতে এখনো অনড় অবস্থানে রয়েছেন ব্যবসায়ীরা। ১৫ শতাংশ ভ্যাট আরোপ হলে সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়বে, মুদ্রাস্ফীতি হবে বলে সতর্কও করেছেন তারা।

বর্তমানে ৩০ লাখ টাকা পর্যন্ত টার্নওভার (বার্ষিক বিক্রি) ভ্যাটমুক্ত। আর ৩০ লাখ থেকে ৮০ লাখ টাকা পর্যন্ত টার্নওভারের ক্ষেত্রে ৩ শতাংশ ভ্যাট প্রযোজ্য। এবার ৮০ লাখ টাকার ওই সীমা বাড়িয়ে এক কোটি ২০ লাখ টাকা বা তার বেশি করা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

বাজেটের আকার সম্পর্কে মন্ত্রী বলেন, এবারের বাজেট চার লাখ কোটি টাকার চেয়ে কিছুটা বেশি হবে। তবে নির্দিষ্ট করে কোনো অংক বলেননি তিনি।

মন্ত্রী বলেন, এই সরকারের অন্যতম কৃতিত্ব হচ্ছে ৯৫ হাজার কোটি টাকা থেকে বাজেটকে চার লাখ কোটি টাকার বেশিতে নিয়ে যাওয়া। এর পরের বাজেট পাঁচ লাখ কোটি টাকার মতো হবে বলে জানান মুহিত।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com