৪ঠা এপ্রিল, ২০২০ ইং , ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১০ই শাবান, ১৪৪১ হিজরী

মসজিদ বন্ধ নয়, মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার পক্ষে আলেমরা : ইফা

মসজিদ বন্ধ নয়, মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার পক্ষে আলেমরা : ইফা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে মসজিদ বন্ধ না করে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার পক্ষে মত দিয়েছেন দেশের শীর্ষস্থানীয় আলেমরা।

‘করােনা ভাইরাস মহামারী আকার ধারণ করার প্রেক্ষাপটে ইসলামের বিধি-বিধান অনুসরণের বিষয়ে’ মঙ্গলবার (২৪ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশনের আহ্বানে বাংলাদেশে শীর্ষ অলেমদের মতবিনিময় শেষে এক বিজ্ঞপ্তি সূত্রে একথা জানা যায়।

ইসলামিক ফাউন্ডেশনের বৈঠক শেষে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, করােনা ভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার আকস্মিক পদক্ষেপ হিসেবে সর্বপ্রকার জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদসমূহে পাঁচওয়াক্ত নামাজে সম্মানিত মুসল্লিগণের উপস্থিতি সীমিত ও ক্ষুদ্র পরিসরে রাখার পরামর্শ দেন আলেমরা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মসজিদের ইমাম মুয়াজ্জিন ও সংশ্লিষ্ট ব্যক্তিগণ সুরক্ষা পদ্ধতি অবলম্বনপূর্বক মসজিদে আজান ও জামাত যথাসম্ভব বজায় রাখবেন। মসজিদ বন্ধ থাকবে না তবে সর্বসাধারণ নিজ নিজ গৃহে অবস্থানপূর্বক সুরক্ষা পদ্ধতি অবলম্বন করে জামাতবদ্ধ হয়ে নামাজ আদায় করে নিবেন।

বিজ্ঞপ্তিতে দেশের শীর্ষ আলেমরা সকলকে ব্যক্তিগতভাবে তওবা, ইস্তিগফার অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, সবাই ব্যক্তিগতভাবে তওবা-ইস্তিগফার অব্যাহত রাখবেন। মহান আল্লাহর ক্ষমা ও করুণা প্রার্থনা করে দোয়া করুন। মহান আল্লাহ আমাদের দ্রুত মুক্তির দুয়ার ও মুক্ত করুন। আমীন।

উল্লেখিত নির্দেশনায় যারা মতামত দিয়েছেন, আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো চেয়ারম্যান মাওলানা আব্দুল কুদ্দুস, মারকাযুদ দাওয়াহর শিক্ষা সচিব মাওলানা আব্দুল মালেক, শায়খ যাকারিয়া ইসলামি রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদ, আকবর কমপ্লেক্স এর মুহতামিম মুফতি দিলাওয়ার হোসাইন, জামিয়া রাহমানিয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক এবং ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. মাওলানা কফিল উদ্দিন সরকার সালেহী।

ইসলামিক ফাউন্ডেশনের ডেপুটি ডিরেক্টর মাওলানা ড. মুশতাক আহমদের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন মুফতি মুহাম্মাদ আলী, মাওলানা মিজানুর রহমান সাইদ, মাওলানা আবদুর রাজ্জাক, মাওলানা সাইফুল ইসলাম, মাওলানা আহমাদুল্লাহ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com