৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

মাদরাসা শিক্ষার্থীরা পেল সংক্ষিপ্ত সিলেবাস

মাদরাসা শিক্ষার্থীরা পেল সংক্ষিপ্ত সিলেবাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাদরাসা শিক্ষার্থীদের জন্য ৩০ কর্মদিনের সংক্ষিপ্ত সিলেবাসে মূল্যায়ন নির্দেশনা এবং ছয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা অধিদফতর। একই সঙ্গে, শিক্ষার্থীদের নোট-গাইড দেখে অ্যাসাইনমেন্ট করতে নিষেধ করা হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদফতর বলেছে, নোট গাইড দেখে অ্যাসাইনমেন্ট করা হলে তা বাতিল করা হবে। এক্ষেত্রে আবারও সেই অ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে। একই সঙ্গে, মূল্যায়নের রেকর্ড সংগ্রহ করতে বলা হয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে।
মঙ্গলবার (৩ নভেম্বর) মাদরাসা শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে মূল্যায়ন নির্দেশনা এবং অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।
অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে মাদরাসাগুলোকে। এ সময় শিক্ষার্থীদের কোনো প্রকার পরীক্ষা বা বাড়ির কাজ দিতে নিষেধ করা হয়েছে।

বার্ষিক পরীক্ষা ছাড়াই সব ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থী পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হচ্ছেন। অ্যাসাইনমেন্টের মাধ্যমে দুর্বল শিক্ষার্থীদের চিহ্নিত করে পরবর্তী শিক্ষাবর্ষে তাদের শিখন ফল অর্জনে পদক্ষেপ নিতে মাদরাসাগুলোকে বলা হয়েছে।
মাধ্যমিকের মতোই মাদরাসার শিক্ষার্থীদের ‘অতি উত্তম’, ‘উত্তম’, ‘ভালো’ ও ‘অগ্রগতি প্রয়োজন’ ইত্যাদি মন্তব্যের মাধ্যমে অ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের।

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া ও নেয়ার বিষয়টি নিশ্চিত করতে জেলা প্রশাসকদের অনুরোধ করেছে মাদরাসা শিক্ষা অধিদফতর। একই সঙ্গে, মূল্যায়নের রেকর্ড সংগ্রহ করতে বলা হয়েছে। কোনো শিক্ষার্থী এ অ্যাসাইনমেন্ট করতে অর্থনৈতিক চাপের মুখে যেন না পড়ে, সে বিষয়েও নজর রাখতে বলা হয়েছে ডিসিদের।

মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিষয়গুলোর সিলেবাস ও অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। মাধ্যমিকের সঙ্গে মিল থাকা বিষয়গুলোর যেমন বাংলা, ইংরেজি ইত্যাদি ক্ষেত্রে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য প্রকাশিত সিলেবাস ও অ্যাসাইনমেন্ট অনুসরণ করতে হবে মাদরাসা শিক্ষার্থীদের।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com