১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

মার্কেট খুললেও লাগবে ‘মুভমেন্ট পাস’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলমান ‘সর্বাত্মক লকডাউনে’ ২৫ এপ্রিল থেকে দোকানপাট খোলার নির্দেশনা এলেও চলাচলের জন্য জনসাধারণের ‘মুভমেন্ট পাস’ নেওয়ার আগের সিদ্ধান্ত বহাল আছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা শনিবার (২৪ এপ্রিল) গণমাধ্যমকে বলেন, “চলাচল নিয়ন্ত্রণে সহযোগিতার জন্য যেহেতু মুভমেন্ট পাস চালু করা হয়েছে, তা এখনও প্রয়োজন হবে।

“জরুরি সেবার জন্য যারা জড়িত তাদের ক্ষেত্রে প্রযোজন নেই, যেটা আগেই বলা হয়েছে। জরুরি সেবার জন্য যারা জড়িত নয় তাদের মুভমেন্ট পাশ নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।”

মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনা করে শুক্রবার (২৩ এপ্রিল) ‘চলমান লকডাউনে’ স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউনের’ ঘোষণা আসে। দেওয়া হয় নিত্যপ্রয়োজনীয় ছাড়া সব পণ্যের দোকান ও শপিংমল বন্ধ রাখার নির্দেশ। পরে তা এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।

‘সর্বাত্মক লকডাউনে’ জরুরি প্রয়োজনে সাধারণের চলাচলের অনুমোদন দিতে গত ১৩ এপ্রিল রাজারবাগ পুলিশ লাইন্সে ‘মুভমেন্ট পাস’ অ্যাপসের উদ্বোধন করা হয়।

এক স্থান থেকে অন্যস্থানে যেতে প্রয়োজনীয় তথ্য দিয়ে অ্যাপস থেকে মুভমেন্ট পাস নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়।

তবে পুলিশের এই নির্দেশনা থাকলেও রাজধানীতে অনেককেই মুভমেন্ট পাস ছাড়া চলাচল করতে দেখা যায়। মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তারা বলছেন, “তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কোনও সুযোগ নেই।”

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com