১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

মালয়েশিয়ায় আরও দুই সপ্তাহ লকডাউন বাড়ল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে লকডাউনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় দেশটির সরকার আজ শুক্রবার এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।

গত ১ জুন থেকে মালয়েশিয়ায় দুই সপ্তাহের সর্বাত্মক লকডাউন শুরু হয়। প্রথম দফা ওই লকডাউনের মেয়াদ আগামী ১৪ জুন শেষ হওয়ার কথা। তার আগেই আরও দুই সপ্তাহ লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত হলো।

ঘোষণা অনুযায়ী ১৫ থেকে ২৮ জুন পর্যন্ত লকডাউন থাকবে মালয়েশিয়ায়। পূর্বের মতো এই সময়েও দেশটির সমস্ত সামাজিক-অর্থনৈতিক কার্যক্রমের ক্ষেত্রে লকডাউন নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। শুধু জরুরি সেবা ও অর্থনৈতিক খাতের কার্যক্রম চলবে।

শুক্রবার (১১ জুন) দেশটির সুরক্ষা বিষয়ক মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব বলেছেন, দৈনিক করোনার সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে সরকারিভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য দেশটিতে এখনও দৈনিক করোনা শনাক্তের সংখ্যা ৫ হাজারের বেশি।

তিনি আরও বলেছেন, প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিনের সভাপতিত্বে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শের ভিত্তিতে জাতীয় সুরক্ষা কাউন্সিলের বিশেষ বৈঠকে লকডাউনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় মালয়েশিয়ায় আরও ৮৪ জনের প্রাণহানির পর দেশটিতে মোট মৃত্যর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৭৬৮। এছাড়া গতদিন আরও ৬ হাজার ৮৪৯ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর মোট আক্রান্ত ৬ লাখ ৪৬ হাজার ৪১১ জন।

দুই সপ্তাহের এই লকডাউনে যদি করোনা সংক্রমণের লাগাম টেনে ধরা যায় তাহলে লকডাউন শেষে কিছু খাত পরের চার সপ্তাহের জন্য সচল করে দেবে। এই চার সপ্তাহ শেষ হওয়ার পর আগের মতো সব অর্থনৈতিক ও ব্যবসায়িক কার্যক্রম চলবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com