১৯শে জানুয়ারি, ২০২০ ইং , ৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

মালয়েশিয়ায় একটু বিপাকেই আছেন জাকির নায়েক

মালয়েশিয়ান পুলিশের কাছে যাতায়াত করতে হচ্ছে জাকির নায়েককে

মালয়েশিয়ায় একটু বিপাকেই আছেন জাকির নায়েক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারত ছেড়ে একটু বিপাকেই আছেন ইসলাম ধর্মপ্রচার করতে গিয়ে বিতর্কিত কিছু মতামত দিয়ে ডাক্তার জাকের নায়েক। সোমবার দ্বিতীয় বারের মতো জবানবন্দি দেয়ার জন্য তাকে ডেকেছে মালয়েশিয়া পুলিশ। দেশটির সিআইডির পরিচালক দাতুক হুজির মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন। খবর দ্য স্টার।

সোমবার বেলা তিনটার দিকে মালয়েশিয়া পুলিশের সদর দফতরে দেখা করার কথা রয়েছে জাকির নায়েকের। পেনাল কোড ৫০৪ ধারা অনুযায়ী, তার জবানবন্দি নেয়া হবে। সাম্প্রতিক সময়ে এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে মালয়েশিয়ায় বসবাসরত ভারতীয় হিন্দু এবং চীনাদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন জাকির নায়েক।

ওই অনুষ্ঠানে তিনি মালয়েশিয়ায় বসবাসরত চীনা বংশোদ্ভূত নাগরিকদের দেশে ফিরে যাওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি বলেন যে, ভারতের সংখ্যালঘু মুসলিমদের চেয়ে মালয়েশিয়ার সংখ্যালঘু হিন্দুরা ১০০ গুণ বেশি অধিকার ভোগ করছেন।

প্রসঙ্গত, মালয়েশিয়ার ৬০ শতাংশ মুসলিম বাদে বাকি ৪০ শতাংশ মানুষের অধিকাংশই চীনা ও ভারতীয় বংশোদ্ভূত। তার এমন মন্তব্যকে ঘিরে সমালোচনা শুরু হয়েছে। এমন মন্তব্য করে তিনি মালয়েশিয়ার শান্তি নষ্ট করার চেষ্টা করছেন বলে বেশ কিছু অভিযোগের ভিত্তিতেই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

কয়েক বছর ধরেই ভারত থেকে মালয়েশিয়ায় অবস্থান করছেন জাকির নায়েক। সেখানে তাকে স্থায়ী নাগরিকত্ব দেয়া হয়েছে। গত শুক্রবারও তার জবানবন্দি গ্রহণ করা হয়। জাকির নায়েক এমন বর্ণবাদী রাজনীতি নিয়ে আলোচনা করতে গিয়ে সীমা অতিক্রম করে ফেলছেন বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এমনকি মালয়েশিয়ায় রাজনৈতিক বক্তৃতা দেয়া থেকে বিতর্কিত এই প্রচারকের বিরত থাকা উচিত বলেও উল্লেখ করেছেন তিনি।

এখন পর্যন্ত জাকির নায়েকের বিরুদ্ধে ১১৫টি অভিযোগ দায়ের করা হয়েছে। এসব অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু করেছে পুলিশ। যদি এটা প্রমাণ হয় যে, জাকির নায়েকের মন্তব্য ও কাজকর্ম মালয়েশিয়া শান্তি ও সম্প্রীতিতে আঘাত করেছে তাহলে তার নাগরিকত্ব বাতিল করা হবে বলে জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com