মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৮:৩৮ পূর্বাহ্ন

মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মিয়ানমারকে নতুন করে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ সরকার। মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ-কে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন এই তালিকা হস্তান্তর করেন। এর আগে তিন দফায় ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারকে দিয়েছিল বাংলাদেশ।

সূত্র জানায়, নতুন করে ৫০ হাজার ৫০৬ রোহিঙ্গার তালিকা মিয়ানমারকে দেওয়া হয়েছে। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্পূর্ণ তালিকা প্রণয়ন প্রায় শেষের পথে এবং পর্যায়ক্রমে আরও তালিকা মিয়ানমারকে দেওয়া হবে। এর আগে যে ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে ১২ হাজারের মতো রোহিঙ্গা যাচাই-বাছাই হয়েছে। যাদের মধ্যে ৮ হাজার ৭০০ রোহিঙ্গাকে মিয়ানমার নিজেদের নাগরিক হিসেবে মেনে নিয়েছে। ৬৮ জনকে তারা সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রচেষ্টা ত্বরান্বিত করতে মিয়ানমারের কাছে প্রায় ৫০ হাজার রোহিঙ্গার একটি নতুন তালিকা হস্তান্তর করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

সূত্র জানায়, যাচাই-বাছাই প্রক্রিয়া দ্রুত শেষ করতে মিয়ানমারকে তাগাদা দিচ্ছে বাংলাদেশ। কিন্তু এ বিষয়ে মিয়ানমার অত্যন্ত ধীর গতিতে এগোচ্ছে। গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয় এবং যাচাই-বাছাই দ্রুত শেষ করার তাগাদা দেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com