২৫শে অক্টোবর, ২০২০ ইং , ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ৭ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

মুসলিম ঐতিহ্য সমৃদ্ধ করতে একই নকশায় হবে আরও মসজিদ

মুসলিম ঐতিহ্য সমৃদ্ধ করতে একই নকশায় হবে আরও মসজিদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, সৌদি আরবের অর্থায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগে দেশের সব উপজেলা ও জেলা সদরে একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হচ্ছে। দেশের মুসলিম ঐতিহ্য আরও সমৃদ্ধ করতে সব মসজিদ হবে একই নকশা ও ডিজাইনের। দৃষ্টিনন্দন মসজিদগুলো দর্শনীয় স্থানে পরিণত হবে।

শুক্রবার (১৬ অক্টোবর) জুমার নামাজের পর নগরীর দক্ষিণ আলেকান্দা সরকারি কলোনি প্রাঙ্গণে বরিশাল জেলা সদরের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, সরকার যে ইসলামকে ভালোবাসে, ইসলামের উন্নয়নে সরকার আন্তরিক, তার উৎকৃষ্ট উদাহরণ এই মডেল মসজিদ প্রকল্প। জেলার ১০ উপজেলায় ১০টি এবং জেলা সদরে একটিসহ মোট ১১টি মসজিদ নির্মিত হচ্ছে বরিশালে। ইতোমধ্যে ১১টি মসজিদের নির্মাণ অনেকদূর এগিয়ে গেছে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে গণপূর্ত বিভাগ এই মডেল মসজিদ প্রকল্প বাস্তবায়ন করছে।

বাস্তবায়নকারী সংস্থা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেলাল্ড অলিভার গুদা বলেন, সরকারি বাসভবন চত্বরে ৪৩ শতাংশ জমির ওপর প্রায় সাড়ে ১৩ কোটি টাকা ব্যয়ে ৪তলা ভিতের ওপর ৪তলা মডেল মসজিদে ৩২ হাজার ৪৮৫ স্কয়্যার ফিট জায়গা ব্যবহার করা যাবে। এতে এক সঙ্গে এক হাজার পুরুষ ও নারীর পৃথক নামাজের স্থান, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, সভাকক্ষ, অফিস কক্ষ, ইসলামিক চর্চা কেন্দ্র, গেস্ট রুম, মক্তব, নারী ও পুরুষের পৃথক ওযুখানা, লাইব্রেরি, মৃত ব্যক্তির গোসল করানোর স্থান, ইমাম মুয়াজ্জিনের থাকার স্থান এবং গাড়ি পার্কিসহ নানা সুবিধা থাকছে। নির্মাণ শুরুর দেড় বছরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে।
এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব শহীদুল ইসলাম এবং মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুনসহ অন্যান্যরা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com