২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং , ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ২৮শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

যানজট দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

যানজট দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

পাথেয় টেয়েন্টিফোর ডটকম :: যানজটে পড়ে এসএসসির মতো পরীক্ষা দিতে এসে সময়মতো পৌঁছুতে পারেনি শিক্ষার্থী। এমন খবর শোনে কেমন লাগে একজন অভিভাবকের। এটা আমাদের বাংলাদেশের জন্যই সুখকর সংবাদ নয়। এসএসসি, সমমানের পরীক্ষা ও বইমেলা রাজধানীর যানজটকে অসহনীয় করে তুলেছে। এমনিতেই বছরজুড়ে যানজট রাজধানীর নাগরিক জীবনের সবচেয়ে বড় সমস্যা। প্রতিদিন নগরবাসীর ৩২ লাখ কর্মঘণ্টা গিলে খাচ্ছে যানজট নামের ভয়ঙ্কর ভূত। জাতীয় অগ্রগতির জন্যও তা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

যানজট নিরসনে সরকারের নানামুখী পদক্ষেপ সত্ত্বেও সুফল মিলছে না বাস্তবায়ন পর্যায়ের গাফিলতিতে। এমনিতেই রাজধানীর ৩৭টি পয়েন্টে হামেশা লেগে থাকে যানজট। গুরুত্বপূর্ণ প্রতিটি সড়ক, মোড়, ট্রাফিক পয়েন্ট ও রেলক্রসিংয়ে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকা লোকজন সীমাহীন ভোগান্তির শিকার হয়। যানজট নেই রাজধানীতে এমন সড়ক খুঁজে পাওয়া কঠিন। কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ রেলক্রসিং পর্যন্ত ১৫ কিলোমিটার সড়ক, শনিরআখড়া-যাত্রাবাড়ী-গুলিস্তান পর্যন্ত ১০ কিলোমিটার, গুলিস্তান-নবাবপুর-সদরঘাট পর্যন্ত ৬ কিলোমিটার, শাহবাগ রূপসী বাংলা হোটেল মোড়-বাংলামোটর-সোনারগাঁও মোড় হয়ে ফার্মগেট পর্যন্ত ৩ কিলোমিটার, নীলক্ষেত মোড়-নিউমার্কেট-কলাবাগান পর্যন্ত ৪ কিলোমিটার, দক্ষিণ কমলাপুর-ধলপুর-সায়েদাবাদ ব্রিজ পর্যন্ত ৪ কিলোমিটার, বনানী ক্রসিং-মহাখালী-নাবিস্কো বাসস্ট্যান্ড পর্যন্ত আড়াই কিলোমিটার সকাল থেকে রাত পর্যন্ত যানজটের দখলে থাকে। ঢাকার ভয়াবহ যানজটের আরেকটি কারণ অভিজাত শ্রেণির দেড় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানকে ঘিরে অর্ধলক্ষাধিক প্রাইভেট গাড়ির আনাগোনা।

বিশেষজ্ঞদের মতে, তেজগাঁও সাতরাস্তা থেকে আবদুল্লাহপুর পর্যন্ত যে ১২টি সড়কমোড়ে সরাসরি রাইট টার্ন ক্রসিং রয়েছে, সেগুলো ইউলুপে পরিণত করা হলে ২৫ ভাগ যানজট কমে যাবে। রাজধানীর যানজট নিয়ে দুই বছর আগে মাসব্যাপী জরিপ শেষে একটি বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সরাসরি রাইট ক্রসিংগুলো ইউলুপে পরিণত করা হলে এবং রেলক্রসিংসমূহে ছোট ছোট ফুটওভার ব্রিজ বা আন্ডারপাস করা হলে ঢাকার যানজট অর্ধেকে নেমে আসবে। এ ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের সংস্থান না থাকায় সিটি করপোরেশন কার্যকর পদক্ষেপ নিতে পারছে না।

রাজধানীর দেড় কোটি মানুষকে যানজটের ছোবল থেকে বাঁচাতে হলে এ ব্যাপারে সরকারকে ফলপ্রসূ পদক্ষেপ নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com