বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৮:৩২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী সিনেটর হাশিমি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দুই দশকের বেশি সময়ের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া আইনসভার পূর্ণ নিয়ন্ত্রণ নিলো ডেমোক্র্যাটিক পার্টি। এছাড়া দলটির প্রার্থী অ্যান্ডি বেশেয়ার কেনটাকির গর্ভনর পদে জয়লাভের দাবি করেছেন। তবে মিসিসিপির গর্ভনর হিসেবে জয় পেয়েছে রিপাবলিকান প্রার্থী টেট রিভস।

স্থানীয় সময় মঙ্গলবার (৫ নভেম্বর) অনুষ্ঠিত এই নির্বাচনে ভার্জিনিয়ার টেনথ সিনেট ডিস্ট্রিক্ট থেকে প্রথম মুসলিম নারী হিসেবে সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন গাজালা হাশিমি।

স্থানীয় একটি কমিউনিটি কলেজের প্রশাসক এবং প্রথমবারের মতো প্রার্থী হওয়া হাশিমি ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে রিপাবলিক পার্টির সিনেটর গ্লেন স্টারটেভ্যান্টকে হারিয়েছেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটি একটি বড় ধরনের ধাক্কা বলে মনে করা হয়েছে। হাশিমি জয়লাভের পর টুইটারে বলেন, এই জয় শুধু আমার নয়। এটি ভার্জিনিয়ায় প্রগতিশীল পরিবর্তন প্রত্যাশী এবং আমার ওপর আস্থা রাখা সব মানুষের জয়।

হাশিমি জানান, তিনি দায়িত্ব বুঝে পাওয়ার পর জলবায়ু সঙ্কট, বন্দুকযুদ্ধ, স্বাস্থ্য সমস্যা ও গণশিক্ষা নিয়ে কাজ করার জন্য মরিয়া হয়ে আছি।

এই ভারতীয়-আমেরিকান রাজনীতিক ভারতে জন্মগ্রহণ করেন এবং শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি জর্জিয়া সাউদার্ন ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে বি.এ. পাস করেন। তিনি এমরি ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে পিএইচডি করেন।

সূত্র : সিএনএন

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com