২১শে অক্টোবর, ২০২০ ইং , ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

যুদ্ধবিরতি লঙ্ঘন করে নাগার্নো-কারাবাখ নিয়ে ফের দু’পক্ষের সংঘর্ষ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিতর্কিত অঞ্চল নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়ার সেনাদের মধ্যে ফের গোলাগুলির ঘটনা ঘটেছে। শনিবার (১০ অক্টোবর) দুপুর থেকে ওই অঞ্চলে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর এ নিয়ে কয়েক দফা গোলাগুলির ঘটনা ঘটলো।

যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য দু দেশ পরস্পরকে দায়ী করছে। রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হওয়ার পর আশা করা হচ্ছিল নির্বিঘ্নে দুপক্ষ হতাহতদের উদ্ধার ও মানবিক তৎপরতা চালাতে পারবে। কিন্তু দফায় দফায় যুদ্ধবিরতি লঙ্ঘনের ফলে সে প্রচেষ্টা মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

গণমাধ্যমের খবর থেকে জানা যাচ্ছে যে, কারাবাখের প্রধান শহর স্টেপানাকার্তে গোলাবর্ষণ করা হয়েছে। অন্যদিকে আজারবাইজানের বারদা শহরে আর্মেনিয় বাহিনী হামলা চালিয়েছে। এ শহরটি নাগার্নো-কারাবাখ সীমান্তের কাছাকাছি।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি শুরু হয়েছে তা বাস্তবায়নে আর্মেনিয়ার সেনারা সহযোগিতা করছে না।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘর্ষ শুরু হয় এবং প্রথমবারের মতো রাশিয়ার রাজধানী মস্কোয় দুপক্ষ শুক্রবার (০৯ অক্টোবর) রাতে বৈঠকে বসে।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com