বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৭:৫৪ অপরাহ্ন

রাজধানীতে শীতের আমেজ, তবে সহসা কি আসবে শীত?

রাজধানীতে শীতের আমেজ, তবে সহসা কি আসবে শীত?

পাথেয় রিপোর্ট : শীতের আমেজ ভাসা ভাসা হয়ে প্রতিটি মানুষকে ছুঁয়ে যাচ্ছে। এখন ভরদুপুরেও দেখি সূর্যের দেখা নেই। আকাশ কুয়াশাচ্ছন্ন। ঠান্ডা ঠান্ডা বাতাসও তো বইছে। শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলের সামনে দাঁড়িয়ে এক শিক্ষার্থী আরেক শিক্ষার্থীকে লক্ষ্য করে কথাগুলো বলছিলেন। জবাবে আরেক শিক্ষার্থী বলে উঠলেন, ‘ঠিকই বলেছিস, গত দুইদিনের থেমে থেমে বৃষ্টিতে শীত বুঝি এসেই গেল।’

অক্টোবরের শেষ সপ্তাহে এসে রাজধানীতে শীতের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। অথচ সপ্তাহখানেক আগে এই রাজধানীতেই বেশ গরম অনুভূত হচ্ছিল। কিন্তু গত দুদিন যাবত আবহাওয়ার বিপরীত চিত্র লক্ষ্য করা যাচ্ছে।

কদিন আগেও ফ্যান না ছাড়লে গরমে ঘুমাতে কষ্ট হতো। অথচ গত দুদিন থেমে থেমে বৃষ্টির কারণে অকেকেই ফ্যান বন্ধ করে ঘুমাচ্ছেন। শুধু কি তাই, শেষ রাতের দিকে কেউ কেউ কাঁথা মুড়ি দিয়ে আরাম আয়েশ করে ঘুমাচ্ছেন। বিভিন্ন মার্কেটে টুকটাক শীতের কাপড় আগাম কেনাকাটাও শুরু হয়েছে।

তবে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াাবিদ রুহুল কুদ্দুসের কাছে রাজধানীতে শীতের আগমন হয়েছে কি না-জানতে চাইলে তিনি জানান, সহসা রাজধানীতে শীতকাল আসছে না। গত দুদিন যাবত রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা কম। আকাশে মেঘ থাকায় কুয়াশা থাকছে। সেই সঙ্গে বাতাসও বইছে। এ অবস্থাকে শীতের আগমন বলা যাবে না। আগামীকাল রোববার থেকে তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে বলে তিনি পূর্বাভাস দেন।

এদিকে আবহাওয়া অধিদফতর আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলেছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর-পূর্বাংশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com