১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

রোহিঙ্গাদের জন্য স্বাধীন ভূখণ্ড চাইলেন মাহাথির

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রোহিঙ্গাদের জন্য প্রয়োজনে আলাদা স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তুরস্ক সফররত মাহাথির দেশটির সংস্থা আনাদোলুকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, এক সময় মিয়ানমার অনেকগুলো রাষ্ট্র নিয়ে গঠিত ছিলো। ব্রিটিশরা এটিকে এক সাথে শাসন করতে একটি একক রাষ্ট্র তৈরি করেন। তখন অনেক জনগোষ্ঠী এবং উপজাতিরা বার্মার সঙ্গে যোগ দেয়। এখন রোহিঙ্গাদেরকে হয় বার্মার নাগরিকত্ব দিতে হবে অথবা নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার সুযোগ দিতে হবে।

দ্রুত রোহিঙ্গা বিষয়ে সংকট সমাধানেরও ডাক দেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রতিষ্ঠাই সন্ত্রাসবাদের মূল কারণ।

ফিলিস্তিনি ইস্যুকে আন্তর্জাতিক রাজনীতি থেকে যেন হারিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে তুরস্ককে অনুরোধ করেন মাহাথির। তিনি বলেন, পশ্চিমারা দেখাতে চায় ফিলিস্তিনে কিছুই হচ্ছে না। কিন্তু সেখানে ভয়াবহ যুদ্ধাপরাধ চলছে।

মাহাথির বলেন, মিডিয়াতে ফিলিস্তিনি সমস্যা সম্পর্কে যথেষ্ট প্রচারণা হয়নি। সমস্যাটি না দেখাতে গণমাধ্যমের পক্ষ থেকে একটি চুক্তি হয়েছে বলে মনে হচ্ছে। ইসরাইল রাষ্ট্রটি তৈরির জন্য কাদের কাছ থেকে কিভাবে ফিলিস্তিনের জমি দখল করা হয়েছিল তা বলা হচ্ছে না।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com