৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

লকডাউন ছাড়াই বিধিনিষেধ বাড়িয়েছে ইরান

ছবি: এএফপি

লকডাউন ছাড়াই বিধিনিষেধ বাড়িয়েছে ইরান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় দেশজুড়ে আবারও কঠোর বিধিনিষেধ আরোপ করেছে ইরান। তবে আগের মতো আর পূর্ণ লকডাউন দেওয়া হচ্ছে না দেশটিতে। করোনা সংক্রমণের হার হিসাবে রং-ভিত্তিক শহর ও কাউন্টির তালিকা হালনাগাদ করা হয়েছে। সাদা রঙের অর্থ ওই এলাকায় করোনা সংক্রমণের ভয় নেই, আর লাল রং দিয়ে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল চিহ্নিত করা হয়েছে।

লাল রঙের এলাকাগুলো অন্তত দুই সপ্তাহ আংশিক লকডাউন থাকবে। অর্থাৎ, সেখানে জরুরী সেবার সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বাদে সব বন্ধ থাকবে। তবে এক-তৃতীয়াংশ সরকারি কর্মকর্তারা অফিস করতে পারবেন। ইরানের ৩২টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ২৫টিতেই এধরনের উচ্চসতর্কতা জারি করা হয়েছে। এদিকে কম ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে বিভিন্ন খাতের আরও বেশি ব্যবসাপ্রতিষ্ঠান চালু রাখা যাবে।

স্থানীয় সময় রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত দেশজুড়ে কারফিউ জারি থাকবে। পাশাপাশি, এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। নিয়মভঙ্গকারীদের প্রতি ২৪ ঘণ্টায় ১০ মিলিয়ন রিয়াল করে জরিমানা করার অনুমতি দেয়া হয়েছে পুলিশকে। সেই সাথে দেশটির সর্বত্র মাস্ক পরার নিয়ম কার্যকর রাখা হয়েছে।

গত শনিবার ইরানে করোনায় প্রাণ হারিয়েছেন অন্তত ৪৩১ জন, নতুন রোগী শনাক্ত হয়েছেন ১২ হাজার ৯৩১ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ হাজার ৩২৭টি, আক্রান্ত ৮ লাখ ৪১ হাজার ৩০৮ জন।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com