সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ১১:৪১ পূর্বাহ্ন

লাব্বাইক ধ্বনিতে দেশের শীর্ষ আলেমদের প্রেমের পথযাত্রা

লাব্বাইক ধ্বনিতে দেশের শীর্ষ আলেমদের প্রেমের পথযাত্রা

মাওলানা আমিনুল ইসলাম : খানায়ে কাবা,কাবা ঘর। পৃথিবীর সবচেয়ে প্রথম ঘর। এই ঘরের এমন আকর্ষণ,যার দ্বারা মানুষ এক কাতারে চলে আসে। ভুলে যায় সব ভেদাভেদ। মুছে যায় সব মতবাদ। নিজের দেশে কত ইখতেলাফ আর মত বিরোধ, একে অপরকে সহ্য করতে পারেন না। কারো ছায়া কেউ মাড়াতে চান না। অনেক সময় একজন আরেক জনের সমালোচনায় জড়িয়ে পড়েন।

কিন্তু মহান আল্লাহর কি লীলা খেলা, বায়তুল্লাহর সফর কে কেন্দ্র করে সকলেই যেন সব মতভেদ ভুলে গেছেন। সবার মুখে একই স্লোগান “লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক”।

সব মতভেদ ভুলে একই ফ্লাইটে যাত্রা। মক্বায় একই হোটেলে অবস্হান। এক দস্তার খানে খানা খাচ্ছেন তারা।

আসলে সবই বায়তুল্লাহর অবদান। বায়তুল্লাহর ভালবাসা মানুষকে অনেক কাছে নিয়ে এসেছে। মত পার্থক্য ভুলে একে অপরের সাথে ভালবাসা তৈরী করে দিয়েছে। একে অপর কে আপন করে নিয়েছে তারা।
বড্ড ভাল দেখাচ্ছে, আলেম- উলামার এই হজ্জের সফর। ৫৮ জন দেশের শীর্ষ আলেম কাঁধে কাঁধ মিলিয়ে মুখে একই স্লোগান দিচ্ছে সবাই। সব কিছু ভুলে মহান আল্লাহর প্রেমে পাগল সবাই।

এই মহৎ কাজটি যারা করেছেন, তারা আসলে ধন্যবাদ পাওয়ারই যোগ্য। দেশের শীর্ষ আলেমদের এক কাতারে নিয়ে আসাটা, আমাদের জন্যই বড় মঙ্গল। দেশের জন্য এক বড় পাওয়া।

নিজের দেশে প্রায় সময় বিভিন্ন বিষয় নিয়ে বিভেদ সৃষ্টি হয়।কখনও খবরের পাতায় প্রকাশিত হয় সে সব মত পার্থক্য। কিন্তু এবার সব এক জায়গায়। যতই ঠেলাঠেলি হোক, এবার এক সঙ্গে এক জায়গায় বসে আছেন আমাদেরআলেম সমাজ।

এরকম প্রশংসনীয় উদ্যোগ মাঝে মাঝে নেওয়া দরকার। এর দ্বারা আমাদের মুসলিম জাতি অনেক উপকৃত হবে। কেননা, ইখতেলাফ কখনো বিবাদে রুপ নেয়। আর তার আছর গিয়ে পড়ে সাধারণ মানুষের উপর। আম- জনতা উলামা -মাশায়েখ দের বিবাদে দিক ভ্রান্ত হয়ে পড়েন। সঠিক রাস্তায় চলতে বাঁধা গ্রস্হ হয়ে পড়েন তারা।

উলামায়ে কেরাম মুসলিম জাতির রাহবার। তারা যেদিকে আহবান করবেন, সাধারণ মানুষ সেদিকে দৌড়াবে। আল্লাহ না করুন, আলেম সমাজের বিবাদের কারণে যদি কখনো মানুষ মিস গাইড হয়, তাহলে বড় আফসোসের বিষয় সেটা।

এজন্য বড় খোশ-খবর আমাদের। আলেমদের একই জায়গায় বসা। এক সাথে চলা, এক সাথে খানা খাওয়া। এক হোটেলে রাত্রি যাপন।

আশাকরি আলেম সাজের এই সফর জাতির জন্য মঙ্গল বয়ে আনবে।

আল্লাহ তায়ালা আলেমদের এই সফরকে কবুল করুন। যারা আলেমদের এই খেদমত করছেন, তাদেরকেও আল্লাহ কবুল করুন। আমিন।

লেখক : শিক্ষক ও সমাজ বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com