২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই সফর, ১৪৪২ হিজরী

লেবাননে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

লেবাননে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : লেবাননের রাজধানী বৈরুতে দুই দফায় ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক হতাহতের ঘটনায় চিকিৎসা সহায়তা পাঠানোর পরিকল্পনা করছে কাতার, ইরাক ও কুয়েত। এদিকে, বিস্ফোরণে হতাহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে।

লেবাননের সংবাদ সংস্থা এনএনএ নিউজ অ্যাজেন্সি বলছে, বুধবার বৈরুতে ৫০০ শয্যা বিশিষ্ট দুটি ফিল্ড হাসপাতাল পাঠাবে কাতার। এনএনএর অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের ভয়াবহ এই সঙ্কটে সহায়তা করতে একটি ফিল্ড হাসপাতাল এবং তেল পাঠাবে ইরাক।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এক টুইট বার্তায় বলেছেন, তিনি লেবাননের প্রেসিডেন্ট মিশেল ওনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এ সময় তিনি লেবাননের পাশে থাকার এবং তাৎক্ষণিকভাবে মেডিক্যাল সহায়তা দেয়ার আগ্রহ প্রকাশ করেন।

এদিকে, কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমাদ আল জাবের আল-সাবাহ লেবাননে জরুরি মেডিক্যাল সহায়তা পাঠাতে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

এর আগে, বৈরুতে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে জোড়া বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৭৮ জন নিহত এবং প্রায় চার হাজার মানুষ আহত হন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বলেছেন, আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

একসঙ্গে এত আহত মানুষের সেবা দিতে হিমশিম খাচ্ছে বৈরুতের হাসপাতালগুলো। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরকে তার পার্শ্ববর্তী এলাকায় স্বেচ্ছাসেবী হিসেবে এসব আহত মানুষকে সেবা দেয়ার জন্য আহ্বান জানিয়েছে। অনেক হাসপাতাল স্থানের সংকুলান না হওয়ায় আর কোনো রোগী নিতে পারছে না।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব এক বিবৃতিতে বলেছেন, বৈরুতের বন্দরে একটি গুদামে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল। গত ছয় বছর ধরে ওই গুদামে এসব বিস্ফোরক মজুদ করে রাখা হয়েছিল। দেশটির জাতীয় নিরাপত্তা প্রধান বলেছেন, কয়েক বছর আগে এসব বিস্ফোরক দ্রব্য জব্দ করা হয়েছিল।

বিবিসি বলছে, বৈরুতের এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বুধবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। একই সঙ্গে দেশটিতে দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণা করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি। মন্ত্রিসভার বৈঠকের পর লেবাননের এই সঙ্কট মোকাবিলায় জরুরি অবস্থার ঘোষণা আসতে পারে।

এছাড়া বিস্ফোরণে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে; যা বুধবার থেকে পালন শুরু হবে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com