২৩শে জানুয়ারি, ২০২১ ইং , ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

শীতে নার্সারিগুলো সেজেছে বাহারি রঙের ফুল-সবজির চারায়

শীতে নার্সারিগুলো সেজেছে বাহারি রঙের ফুল-সবজির চারায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাহারি রঙের ফুল, ফল আর সবজির চারায় সেজেছে রাজধানীর নার্সারিগুলো। প্রতিনিয়ত আনাগোনা দেখা যাচ্ছে, সবুজপ্রেমীদের। কারও আছে ছাদবাগান, কেউবা শখের বশে গাছপালা লাগিয়েছেন বারান্দায়।

ইট-পাথরের শহরে এক চিলতে স্নিগ্ধতা ছড়ায়, ছাদ বাগান আর বারান্দায় লাগানো গাছপালা। রাজধানীর নার্সারিগুলো থেকে এর চারা সংগ্রহ করেন প্রকৃতিপ্রেমিরা। নেন নানান পরামর্শ। কৃষি বিশেষজ্ঞ, কৃষি অধিদপ্তর এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপেও মেলে রোগ-বালাইসহ নানা সমস্যার সমাধান।

গাছপালার পরিচর্যা ও রোগবালাই নিরাময়ে বেশিরভাগ বৃক্ষপ্রেমী নির্ভরশীল নার্সারির ওপর। তবে কেউ কেউ পরামর্শ নেন,সরাসরি কৃষি কর্মকর্তাদের কাছে থেকে। এছাড়া, ফেসবুক কেন্দ্রিক বেশ কিছু অনলাইন গ্রুপেও মিলছে সমাধান। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দাবি, ব্যস্ত নগরীতে কৃষি অনুরাগীদের সুবিধায় স্বল্প মূল্যে গাছের চারা সরবরাহের পাশাপাশি, নিয়মিত প্রশিক্ষণ ও পরামর্শ দিচ্ছেন তারা।

অনেকে যোগাযোগ করেন কৃষি বিশেষজ্ঞদের সাথেও। কথা বলেন সরাসরি অথবা অনলাইনে। রাজধানীতে শীত মৌসুমে ৩০ থেকে ৪০ ধরনের ফুল এবং অন্তত ২০ প্রকারের সবজি চাষের দেখা মেলে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com