২৩শে জানুয়ারি, ২০২১ ইং , ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

শীলন বাংলাদেশের নৌ-ভ্রমণ ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

শীলন বাংলাদেশের নৌ-ভ্রমণ ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

নদীদূষণের বিরুদ্ধে লেখকদের অভিনব প্রতিবাদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :: দেশের লেখকদের শিক্ষা, সাহিত্য ও সামাজিক সংগঠন শীলন বাংলাদেশ আয়োজিত নৌ-ভ্রমণ ও সাহিত্য আড্ডায় নদীদূষণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন লেখকগণ। তারা নদীর পাড়ে বিভিন্ন প্লাকার্ড তুলে ধরেছেন। এতে লেখা ছিলো, নদী যদি হয় শেষ/মরু হবে বাংলাদেশ। বাঁচতে হলে মহাশয়/রক্ষা করুন জলাশয়। বাঁচলে নদী বাঁচবে দেশ/ আলোর হবে পরিবেশ। দখল দূষণ বন্ধ করি/নদীর মতন জীবন গড়ি। শুক্রবার সকালে রাজধানীর বাবুবাজার ঘাটে নৌভ্রমণ উদ্বোন করেন কথাসাহিত্যিক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন। তিনি বলেন, ইসলামের দর্শন স্বচ্ছ পানি ও পরিবেশ। নবীজী গাছ লাগানোর জন্য যে গুরুত্ব দিয়েছেন তা ইসলামে উজ্জ্বল। কেউ মৃত্যুর দ্বারপ্রান্তে থাকলেও তিনি যেনো বৃক্ষটি রোপণ করে যান। নবীজী স্বচ্ছ পানি নিজে খেতেন সবাইকে পবিত্র থাকারও আহ্বান জানিয়েছেন। সাহাবায়ে কেরামও পরিবেশ সুন্দর রাখতে সচেষ্ট ছিলেন।

মুহাম্মদ যাইনুল আবিদীন বলেন, রাজধানীঘেঁষা নদীগুলো বাঁচাতে পারলে দেশের চেহারা বদলে যাবে। শীলন লেখকদের সংগঠন। শীলনের সবাইকে অভিনন্দন জানাই। এমন একটি সুন্দর উদ্যোগ নেওয়ার জন্য। আমরা নদীকে বাঁচানোর আহ্বান জানাই। সবাইকে সচেতন হতে হবে। সচেতন হলেই আমরা সুন্দর নিঃশ্বাস নিতে পারবো।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কথা বলেন, নজরুল গবেষক ও কবি মহিউদ্দিন আকবর। তিনি বলেন, শীলনের অগযাত্রার সঙ্গে আমি শুরু থেকেই ছিলাম। দারুণ আয়োজন নৌভ্রমণ। কথাশিল্পীদের সঙ্গে আমার খুবই ভালো লাগছে। নদী বাঁচানোর উদ্যোগ প্রশংসনীয়। আমরা সচেতন হলেই নদী বাঁচবে।

শীলন বাংলাদেশ প্রেসিডেন্ট মাসউদুল কাদিরের সভাপতিত্বে ও কবি আদিল মাহমুদের উপস্থাপনায় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ক্যালিগ্রাফি শিল্পী হামিম কেফায়েত, ঢাকা টাইমস নিউজ এডিটর জহির উদ্দিন বাবর, কওমি উদ্যোক্তার এডমিন ও কবি রোকন রাইয়ান, তুষ্টি এন্টারপ্রাইজ স্বত্বাধিকারী শোয়াইব রশিদ, মারকাযুল মাআরিফ প্রিন্সিপাল মুফতী আবু বকর সাদী, মিসবাহুল কুরআন ওয়াস সুন্নাহ প্রিন্সিপাল যাকারিয়া ইদরিস, মুফতী এনায়েত কবির, কবি ইহসান আদীব, মুফতী আবুল ফাতাহ কাসেমী, কাজী সিকান্দার প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা পাঠ, সঙ্গীত, উপস্থিত ছড়া লেখা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com