২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

সমাবেশের অনুমতি মেলেনি বিএনপির, প্রতিবাদ বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক ● সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশে অনুমতি না দেওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার সারাদেশে জেলা সদর ও মহানগরে এবং রাজধানী ঢাকার সকল থানায় প্রতিবাদ সমাবেশের কর্মসূচি দিয়েছে বিএনপি।

বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, পুলিশ সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি না দেওয়ায় আবারও প্রমাণিত হল, গুলশানে আমাদের চেয়ারপারসনের কার্যালয়ে পুলিশ যে হানা দিয়েছিল, সেটি ছিল সরকারপ্রধানের নির্দেশে পরিকল্পিত নীল নকশার অংশ।

সমাবেশের অনুমতি না পাওয়ায় বৃহস্পতিবার সারাদেশে প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করে রিজভী বলেন, যে কোনো অন্যায়-অনিয়মের বিরুদ্ধে গণতন্ত্রের স্বীকৃত পথ প্রতিবাদ করা। যখন এই প্রতিবাদ তারা করতে দিল না, তখন বুঝতে হবে, স্বতঃপ্রণোদিতভাবে একটি বৃহত্তর অশুভ পরিকল্পনার অংশ হিসেবেই সেদিন গুলশানের কার্যালয়ে পুলিশ হানা দিয়েছে।

গত ২০ মে সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে আকস্মিক অভিযানে যায় পুলিশ। আদালতের পরোয়ানা নিয়ে তল্লাশির কথা বললেও শূন্য হাতেই ফিরতে হয় পুলিশকে। ওই তল্লাশির প্রতিবাদে ২৪ মে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে সোমবার মহানগর পুলিশ কমিশনার ও গণপূর্ত অধিদপ্তরে চিঠি পাঠানো কথা বলেন রিজভী।

আর বুধবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি অনুমতি না পাওয়ার কথা বললেও এ বিষয়ে পুলিশের বক্তব্য জানা যায়নি।

গণতন্ত্র নিজস্ব পথে চলছে না মন্তব্য করে রুহুল কবির রিজভী বলেন, ক্ষমতার উচ্চ বলয় থেকে পতন হওয়ার আশঙ্কায় আওয়ামী লীগ সরকার বিরোধী দলের সভা-সমাবেশ করার সকল গণতান্ত্রিক অধিকারকে লোহার খাঁচায় বন্দি করে রেখেছে। গণতন্ত্রকে তারা পুলিশের ইচ্ছাধীন করেছে, গণতন্ত্রের পরিসর তাদের (পুলিশ) অনুমতির দ্বারা নির্ধারিত হয়।

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি শেখ মহিউদ্দিনকে মঙ্গলবার আরামবাগে বাস কাউন্টারের কাছ থেকে গোয়েন্দা পুলিশ তুলে নিয়ে গেছে অভিযোগ করে অবিলম্বের তার সন্ধান দাবি করেন রিজভী।

তিনি বলেন, এই কাজগুলো বিগত কয়েক বছর ধরে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী করে যাচ্ছে। সবাই দেখেছেন, প্রকাশ্যে তুলে নিয়ে গেছে। যখন বাড়িতে এসে তুলে নিয়ে যায় তখন তারা পরিচয় দেয়- আমরা আইনশৃঙ্খলা বাহিনীর লোক। পরে তারা অস্বীকার করে। আমি এহেন কর্মকা-ের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সংশ্লিষ্ট সংস্থাকে বলছি, অবিলম্বে তাকে হাজির করুন, পরিবারের কাছে ফেরত দিন।

অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবুল খায়ের ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা এবিএম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, আমিরুল ইসলাম খান আলিম ও শাহিন শওকত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com