২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ই সফর, ১৪৪২ হিজরী

সহস্রাধিক চীনা ছাত্রের ভিসা বাতিল করল যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্র গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে সহস্রাধিক চীনা ছাত্রের ভিসা বাতিল করেছে। মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ২০২০ সালের ২৯ মে প্রেসিডেন্ট ট্রাম্পের এক ঘোষণায় নিরাপত্তার কারণে চীন থেকে শিক্ষার্থী ও গবেষকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ স্থগিত করার কথা বলা হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স ও নিউইয়র্ক টাইমসের খবরেও এ তথ্য দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার ফলেই বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসন কঠোর হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র স্থানীয় গণমাধ্যমে জানিয়েছেন, গুরুত্বপূর্ণ তথ্য ও গবেষণা পাচারের আশঙ্কায় ২০২০ সালের ৮ মে থেকে ১ হাজারের বেশি চীনা নাগরিকের (আমেরিকায় শিক্ষার্থী) ভিসা বাতিল করা হয়।

ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান শাদ উলফ বলেন, `গুরুত্বপূর্ণ তথ্য ও গবেষণা পাচারের আশঙ্কায় আগে থেকেই চীনের মিলিটারি ফিউশন স্ট্র্যাটেজির সঙ্গে যুক্ত গ্র্যাজুয়েট শিক্ষার্থী ও গবেষকদের ভিসা দেওয়া হচ্ছিল না। বন্দী উইঘুরদের দিয়ে বাধ্যতামূলক শ্রমের মাধ্যমে উৎপাদনের অভিযোগে সম্প্রতি চীনের জিনজিয়াং প্রদেশ থেকে পণ্য আমদানি বন্ধেরও উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র।’

যুক্তরাষ্ট্র চীনকে করোনাভাইরাস-সংক্রান্ত গবেষণা চুরিসহ অনৈতিক বাণিজ্যের দায়ে অভিযুক্ত করে আসছে। যুক্তরাষ্ট্র বলছে, মার্কিন শিক্ষাব্যবস্থায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেওয়ার যে ব্যবস্থা রয়েছে, বেইজিং তার অপব্যবহার করছে।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com