১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

সারা দেশে তাপপ্রবাহ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রচন্ড তাপপ্রবাহে পুড়ছে দেশ। মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে ঢাকাসহ প্রায় সবগুলো বিভাগের ওপর দিয়ে। তপ্ত রোদে অতীষ্ঠ জীবন। এই অবস্থায় বৃষ্টির কোনও সুখবর নেই আবহাওয়া অধিদফতরের কাছে।

তবে আজ (২৭ এপ্রিল) রংপুর ও সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে। তাও তাতে গরম খুব একটা কমবে না; বরং তাপপ্রবাহ আগের মতোই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতার।

আজ (২৭ এপ্রিল) সকাল থেকে বিকাল পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও শ্রীমঙ্গলে, ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ৩৮, ময়মনসিংহে ৩৭, চট্টগ্রামে ৩৪, সিলেটে ৩৬ দশমিক ৫, রংপুরে ৩৬ দশমিক ৪, খুলনায় ৩৭ দশমিক ২ এবং বরিশালে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘গ্রীষ্মে তাপমাত্রা বেশিই থাকে। এতে করে আকাশে মেঘও জমছে। মাঝে মাঝে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। তবে টানা বৃষ্টি না হলে এই তাপপ্রবাহে ভূপৃষ্ঠ যে পরিমাণ উত্তপ্ত হয়েছে, তা খুব বেশি কমবে না। আগামী মাসে ঝড়-বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। এতে মাঝে মাঝে তাপমাত্রা কম থাকতে পারে।’ তিনি জানান, আগামীকাল দেশের উত্তরাঞ্চলের দিকে, ঢাকা বিভাগের আশেপাশের এলাকায় বৃষ্টি হতে পারে। এতে কিছুটা তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অধিদফতারের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশিরভাগ অঞ্চলের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট ও রংপুর বিভাগের দুই-এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com