১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং , ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ২৯শে মুহাররম, ১৪৪২ হিজরী

সালাউদ্দিনদের সঙ্গে হঠাৎ ফিফা প্রেসিডেন্টের সভা

সালাউদ্দিনদের সঙ্গে হঠাৎ ফিফা প্রেসিডেন্টের সভা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু এবং তাকে বরখাস্ত করতে সাবেক প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারের দাবির পর সংস্থাটি পরিষ্কার জানিয়ে দিয়েছিল, অভিযোগ উঠলেও তাদের প্রেসিডেন্টের বিশ্বজুড়ে কার্যক্রম চালিয়ে যেতে সমস্যা নেই। এক কথায় আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা তার প্রেসিডেন্টকেই সমর্থন দিয়ে পাশে দাঁড়িয়েছে।

ইনফ্যান্তিনোর বিরুদ্ধে যে অভিযোগ তুলে ফৌজদারি তদন্ত শুরু হয়েছে, তা নিয়ে বিবৃতিও দিয়েছে ফিফা। যেখানে বলা হয়েছে-কোনো রকম অন্যায় করেননি তাদের প্রেসিডেন্ট। গোপন বৈঠকের যে অভিযোগ আনা হয়েছে সে বৈঠকটি গোপনে নয়, জনসমক্ষেই হয়েছে।

নিজের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত এবং তাকে বরখাস্ত করতে তার পূর্বসূরী ব্ল্যাটারের দাবির পরও বিশ্বজুড়ে স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন ইনফ্যান্তিনো। তার অংশ হিসেবে আজ (বুধবার) বিকেলে ফিফা প্রেসিডেন্ট জরুরীভাবে ভার্চুয়াল সভা করবেন দক্ষিণ এশিয়ার ফেডারেশনগুলোর সভাপতিদের নিয়ে।

বাফুফেকে হঠাৎই চিঠি দিয়ে এই আলোচনা সভার দিন ও ক্ষণ জানিয়েছে ফিফা। আলোচনায় কারা কারা থাকবেন, তাও জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি।

সভাপতি ইনফ্যান্তিনোর সঙ্গে থাকবেন ফিফার ডেপুটি সেক্রেটারি জেনারেল। থাকবেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রেসিডেন্ট, সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) প্রেসিডেন্ট, এ অঞ্চলের ফিফার নির্বাহী কমিটির সদস্য এবং ৭ দেশের প্রেসিডেন্ট। ইনফ্যান্তিনোসহ ১১ জন অংশ নেবেন এই আলোচনা সভায়।

সাউথ এশিয়ান ফুটবলের বস বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন। টানা তৃতীয় মেয়াদে তিনি সাফের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে ফিফা প্রেসিডেন্টের সভা মানেই আঞ্চলিক সংস্থা সাফের প্রেসিডেন্ট হিসেব বড় ভূমিকা থাকবে কাজী মো. সালাউদ্দিনের। তিনি একাধারে সাফ ও বাফুফের সভাপতি হিসেবে বাংলাদেশ ও এ অঞ্চলের ফুটবল নিয়ে কথা বলবেন বিশ্ব ফুটবলের বসের সঙ্গে।

এ অঞ্চলে ফিফার নির্বাহী কমিটির সদস্য আছেন মাহফুজা আক্তার কিরণ। তিনিও ভার্চুয়াল এ সভায় অংশ নেবেন। ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা ও ভুটানের সভাপতিরা নিজ নিজ দেশের ফুটবলের সর্বশেষ অবস্থা তুলে ধরবেন ফিফা প্রেসিডেন্টের কাছে।

বাংলাদেশ সময় বিকাল ৩টায় শুরু হবে দক্ষিণ এশিয়ার ফুটবল নেতাদের সঙ্গে বিশ্ব ফুটবলের শীর্ষ ব্যক্তি ইনফ্যান্তিনোর সভা। প্রতিটি দেশের সভাপতি ৫ মিনিট করে সময় পাবেন নিজ দেশের ফুটবলের বিস্তারিত তুলে ধরার। কাজী মো. সালাউদ্দিন বাংলাদেশের ফুটবল নিয়ে কথা বলার পাশাপাশি দক্ষিণ এশিয়ার সার্বিক পরিস্থিতিও তুলে ধরবেন।

আকস্মিকভাবে ডাকা এ সভায় কি নিয়ে আলোচনা করবেন ফিফা প্রেসিডেন্ট? কোন বিষয়ের ওপর দেবেন অধিক গুরুত্ব? সভায় আলোচনার বিষয়গুলো জানিয়ে দেয়া হয়েছে ৭ দেশকে। আলোচনা সভার জন্য ৫ টি এজেন্ডা নির্ধারণ করেছে ফিফা।

সভার পাঁচটি এজেন্ডা হচ্ছে-এক. ফিফা প্রেসিডেন্টের সূচনা বক্তব্য ও পরিচয় পর্ব, দুই. কোভিড-১৯ নিয়ে ফিফার নেয়া সিদ্ধান্তের সর্বশেষ অবস্থা তুলে ধরা, তিন. সদস্য সংস্থাগুলোর সর্বশেষ অবস্থা উপস্থাপন, চার. উম্মুক্ত আলোচনা এবং পাঁচ. সমাপ্তি ঘোষণা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com