১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি

সাহিত্যের কাগজ লেখকপত্রের সপ্তম সংখ্যা বাজারে

সাহিত্যের কাগজ লেখকপত্রের সপ্তম সংখ্যা বাজারে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : লেখা ও লেখকের কথা নিয়ে প্রকাশিত সাড়া জাগানো সাময়িকী লেখকপত্রের জানুয়ারি-মার্চ ২০২১ সংখ্যাটি এখন বাজারে। এ নিয়ে পত্রিকাটির সপ্তম সংখ্যা প্রকাশ পেল।

চলতি সংখ্যায় দীর্ঘ আত্মজৈবনিক সাক্ষাৎকার ছাপা হয়েছে বিশিষ্ট আলেম লেখক ড. মাওলানা মুশতাক আহমদের। আরব বিশ্বে সাড়া জাগানো বাংলাদেশি লেখক মুফতি হিফজুর রহমানের একটি সাক্ষাৎকার ছাপা হয়েছে। ‘বাংলা ভাষার ফরিয়াদ’ নামে রয়েছে মাওলানা আবু তাহের মিছবাহর একটি নিবন্ধ। সদ্য চলে যাওয়া মাওলানা নূর হোসাইন কাসেমীকে ‘লেখক গড়ার কারিগর’ হিসেবে উল্লেখ করে তাঁর স্মরণে একটি লেখা স্থান পেয়েছে। সাহিত্য-সাংবাদিকতায় বাঙালি আলেমদের দেড়শ বছরের সংক্ষিপ্ত ফিরিস্তি তুলে ধরেছেন মুনীরুল ইসলাম। কেন পড়ব, কীভাবে পড়ব, কী পড়ব এসব ব্যাপারে রকমারি ডটকমের প্রতিষ্ঠাতা ও অন্যরকম গ্রুপের উদ্যোক্তা মাহমুদুল হাসান সোহাগের একটি নির্দেশিকামূলক লেখা স্থান পেয়েছে।

আল্লামা আতহার আলী রহ.-এর লেখালেখি ও বইপ্রেম নিয়ে রয়েছে একটি লেখা। লেখক হয়ে ওঠার গল্প বলেছেন আলেম লেখক জুবাইর আহমদ আশরাফ ও মুহাম্মদ ইসমাইল। তারুণ্যের ভাবনায় প্রকাশিত হয়েছে সাইমুম সাদীর সাক্ষাৎকার। প্রথম বই নিয়ে স্মৃতিচারণ করেছেন সাদ আবদুল্লাহ মামুন ও জামিল জাহাঙ্গীর। সদ্য মারা যাওয়া লেখক আহমদ বাসিরকে নিয়ে রয়েছে একটি স্মৃতিচারণমূলক লেখা।

ইসলামি ভাবধারার সাময়িকীগুলোর হালচাল নিয়ে রয়েছে একটি ফিচার। এছাড়া বই আলোচনা, প্রবাসপত্র, নারীপত্র, তারুণ্যপত্র, ছড়া-কবিতা ও লেখক সংবাদসহ নিয়মিত বিভাগগুলো তো রয়েছেই।

২০১৯ সাল থেকে শুরু হওয়া লেখকপত্রের সম্পাদক হিসেবে আছেন লেখক-সাংবাদিক জহির উদ্দিন বাবর। নির্বাহী সম্পাদক হিসেবে আছেন আলেম লেখক ও ছড়াকার মুনীরুল ইসলাম। প্রকাশক হাবীবুর রহমান খান। এছাড়া একঝাঁক তরুণ সাময়িকীটির সঙ্গে জড়িত আছেন। ইতোমধ্যে সাময়িকীটি সব মহলে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com