৯ই এপ্রিল, ২০২০ ইং , ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ই শাবান, ১৪৪১ হিজরী

সিরিয়া ও গাজায় ইসরাইলের বোমা হামলা; নিহত ২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জবরদখল করা ইহুদি অবৈধ রাষ্ট্র ইসরাইলের সামরিক বাহিনী সিরিয়ার রাজধানী দামেস্ক ও ফিলিস্তিনের গাজায় বিমান হামলা চালিয়েছে।

দামেস্কে চালানো ওই হামলায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন ইসলামিক জিহাদের দুই সদস্য নিহত হয়েছেন। এছাড়া গাজায় চার জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আল জাজিরা জানিয়েছে, বর্বর ইসরাইলি বাহিনী গাজার খান ইউনিসে এক ফিলিস্তিনিকে বুলডোজার দিয়ে পিষে নির্মমভাবে হত্যা করার পর ঘটনার সূত্রপাত হয়।

গাজার প্রতিরোধ সংগঠন ‘ইসলামী জিহাদ’ এক বিবৃতিতে জানিয়েছে, শহীদের রক্তের বদলা নেয়া হবে। চরম প্রতিশোধের হুমকি দিয়েছে সংগঠনটি।

এরপরই রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে গাজা ভূখণ্ড থেকে ইসরাইলের দক্ষিণাঞ্চলে অন্তত ২০টি রকেট নিক্ষেপ করা হয়েছে বলে ইসরাইল দাবি করেছে।

গাজাসহ ফিলিস্তিনজুড়ে হামলার কথা স্বীকার করলেও সাধারণত সিরিয়ায় হামলা চালানোর কথা স্বীকার করেনা দখলদার দেশটি। সে হিসেবে ইসরাইলের স্বীকারোক্তির ঘটনাকে খুব বিরল বলছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই শত্রুদের সবগুলোর ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। কোনও বিমানবন্দরে আঘাত করেনি।

সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী অধিকাংশ ইসরাইলি ক্ষেপণাস্ত্র গুলি করে নামিয়েছে।

ইরান সমর্থিত ইসলামিক জিহাদ গাজার অন্যতম শক্তিশালী স্বাধীনতাকামী সংগঠন। সাম্প্রতিক দশকগুলোতে হামাসের এই মিত্র গোষ্ঠীটি ইসরাইলের সঙ্গে বেশ কয়েকটি যুদ্ধে লড়াই করেছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com