১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

সুখী দেশের তালিকায় ১১০তম বাংলাদেশ, শীর্ষে নরওয়ে

নিজস্ব প্রতিবেদক ● পৃথিবীর সবচেয়ে সুখী দেশের তালিকায় ১১০তম স্থানে আছে বাংলাদেশ। বরাবরের মত স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল থেকেই উঠে এসেছে বিশ্বের সবচেয়ে সুখী দেশের নাম।

এবার এই অঞ্চলেরই ডেনমার্ককে পেছনে ফেলে শীর্ষ সুখী দেশে নাম লিখিয়েছে নরওয়ে। ১৫৫টি দেশে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে এই তথ্য উঠে এসেছে।

বিশ্ব সুখী প্রতিবেদনে জরিপের ভিত্তিতে জানতে চেষ্টা করা হয় মানুষ কেমন সুখে আছে এবং তাদের সুখের পেছনের কারণ কী। সবচেয়ে সুখী দেশের তালিকায় স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোরই প্রাধান্য, নরওয়ের পরেই রয়েছে এই অঞ্চলের ডেনমার্ক, আইসল্যান্ড সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। সবার শেষে রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। সংঘাতে জর্জরিত সিরিয়া সুখী দেশের তালিকায় পেছন থেকে তৃতীয় অর্থাৎ ১৫২তম। দুর্ভিক্ষের সম্মুখীন ইয়েমেন ও দক্ষিণ সুদান যথাক্রমে ১৪৬ ও ১৪৭তম অবস্থানে রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ১৪তম ও যুক্তরাজ্য ১৯তম স্থানে রয়েছে। তালিকাটি তৈরি করার ক্ষেত্রে মোট দেশজ উৎপাদন, স্বাস্থ্যকর জীবনের প্রত্যাশা, স্বাধীনতা, উদারতা, সামাজিক সমর্থন এবং সরকার কিংবা ব্যবসায় দুর্নীতির অনুপস্থিতির বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়।

এই বিষয়গুলোর বিবেচনায় তালিকায় ৪.৬০৮ স্কোর নিয়ে ১১০তম অবস্থানে আছে বাংলাদেশ। শীর্ষে থাকা নরওয়ের স্কোর ৭.৫৩৭। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারত ১২২তম, মিয়ানমার ১১৪তম, ভুটান ৯৭তম, আফগানিস্তান ১৪১তম। উপমহাদেশের দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে পাকিস্তান ৮০তম অবস্থানে।

patheo24/mr

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com