২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা সফর, ১৪৪২ হিজরী

স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নির্বাচন অক্টোবরে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা পরিস্থিতির উন্নতি না হলেও নির্বাচন কমিশন (ইসি) আগামী মাস থেকে স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ও উপনির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। এসব নির্বাচনের জন্য আলাদা আলাদা তফসিলও ঘোষণা করা হয়েছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ধাপে আগামী ১০ অক্টোবর ৫ পৌরসভায়, ঢাকা দক্ষিণ সিটির একটি ওয়ার্ডে উপনির্বাচন এবং দুই ইউপির সাধারণ নির্বাচন হবে। এ ছাড়া স্থগিত দুই উপজেলার চেয়ারম্যান পদে, জেলা পরিষদের এক ওয়ার্ডে ও স্থগিত ইউপির ৭১টি শূন্যপদে উপনির্বাচনও হবে ১০ অক্টোবর।

দ্বিতীয় ধাপে আগামী ২০ অক্টোবর এক উপজেলা, ১৫ ইউপিতে সাধারণ নির্বাচন এবং ১৩ জেলা পরিষদ ও ২৩৪ ইউপিতে উপনির্বাচন হবে। জেলা পরিষদের ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। অন্যান্য নির্বাচন হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

১০ অক্টোবর যেসব নির্বাচন : ১০ অক্টোবর যেসব নির্বাচন হবে সেগুলো হলো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৪ নম্বর সাধারণ ওয়ার্ডের উপনির্বাচন, মেয়র পদে উপনির্বাচন হবে টাঙ্গাইলের মির্জাপুর ও জয়পুরহটের কালাই পৌরসভায়। এ ছাড়া নোয়াখালীর হাতিয়া পৌরসভার ৭ নম্বর সাধারণ ওয়ার্ড, রাজশাহীর কেশরহাট পৌরসভার ৯ নম্বর সাধারণ ওয়ার্ড এবং কুমিল্লার লাকসাম পৌরসভার ৫ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন হবে। এ ছাড়া ফরিদপুরের চরভদ্রাসন ও রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার চেয়ারম্যান পদের স্থগিত উপনির্বাচন হবে। উপনির্বাচন হবে কুষ্টিয়া জেলা পরিষদের ১৩ নম্বর সাধারণ ওয়ার্ডে। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নতিপোতা ও নাটুদহ ইউপির তিনটি পদে নির্বাচন হবে। এ ছাড়া ৩৩ জেলার ৫৯ উপজেলার ৭১টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদেও উপনির্বাচন হবে ১০ অক্টোবর।

২০ অক্টোবর যেসব নির্বাচন : ২০ অক্টোবর সাধারণ নির্বাচন হবে কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদের। এ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিলের শেষ দিন আগামী ২৩ সেপ্টেম্বর। মনোনয়ন বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ অক্টোবর। এ ছাড়া ১৫টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন হবে। এগুলো হলো রংপুর সদর উপজেলার সদ্যপুষ্কুরিনী, হরিদেবপুর, চন্দনপাট, ভোলার লালমোহন উপজেলার ফরাশগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর, পাবনার ভাঙ্গুড়া উপজেলার ভঙ্গুড়া ও মণ্ডতোষ, ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকান্দি, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ও চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া, আধুনগর ও ফটিকছড়ি উপজেলার সুয়াবিল। এ ছাড়া মৃত্যুজনিত কারণে ২৩৪ ইউনিয়ন পরিষদের ২৩৪টি শূন্যপদে ২০ অক্টোবর নির্বাচন হবে। এদিন ১৩ জেলা পরিষদের ১৬ পদে উপনির্বাচন হবে। এর মধ্যে তিন জেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে। জেলা পরিষদগুলো হলো মৌলভীবাজার, মাদারীপুর ও ফরিদপুর।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com