বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যে কারণে অন্যদের চেয়ে ভিন্ন মারিয়ার ইসলাম গ্রহণ হঠাৎ করে আয়শার বাড়িতে হাজির আবুধাবির রাজা! মুর্শিদাবাদে প্রিয়াঙ্কা রেড্ডি ধর্ষকদের শাস্তির দাবীতে হিন্দ জমিয়তের মিছিল ভারতে আবারও ধর্ষণের শিকার নারীর শরীরে অগ্নিসংযোগ শিশুকে শিক্ষার সাথে দীক্ষাও দেই | রেক্স সালমান দুর্নীতি বিরুদ্ধে অভিযান চলমান থাকবে : সেতুমন্ত্রী নৈতিকতা বিবর্জিত শিক্ষার কারণেই মানুষ চরিত্রহীন হচ্ছে : চরমোনাই পীর মাওলানা আজিজুল হক হুজি প্রতিষ্ঠাতা উল্লেখ করে সংবাদ; ক্ষমা চাইলো যমুনা কানাকে কানা আর খোঁড়াকে খোঁড়া বলো না : প্রধানমন্ত্রী ইমাম হয়ে কাতার যেতে প্রধানমন্ত্রীর সহাযোগিতা চায় ‘হাফেজ কল্যাণ ফাউন্ডেশন’

হংকংয়ের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ

হংকংয়ের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নিষেধাজ্ঞা অমান্য করে হংকংয়ের লাখো আন্দোলনকারী ফের রাজপথে নেমে শহরটির গুরুতপূর্ণ সব সড়ক আটকে বিক্ষোভ শুরু করেছে।

রোববার (২৮ জুলাই) ছাতা হাতে কালো পোশাক পরিহিত আন্দোলনকারীরা পুলিশের বিরুদ্ধে স্লোগান দিতে দিতে শহরের ব্যাবসায়িক প্রতিষ্ঠান অধ্যুষিত এলাকার দিকে অগ্রসর হলে পুলিশের সঙ্গে সহিংস সংঘর্ষ শুরু হয়। পুলিশের টিয়ার গ্যাস ও রাবার বুলেটে বেশ কয়েকজন আহত হয়।

জানা গেছে, শনিবার হংকংয়ের উত্তরাঞ্চলীয় ইউয়েন লং শহরে পুলিশ টিয়ার গ্যাস এবং রাবার বুলেট ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার পর দ্বিতীয়দিনের মতো তারা একই প্রক্রিয়া অবলম্বন করে। গত আট সপ্তাহ ধরেই হংকংয়ে সরকার বিরোধী ও গণতন্ত্রপন্থি বিক্ষোভ চলছে এবং দিন দিনই তা সহিংস রূপ নিচ্ছে।

হংকং বিশ্বের সবচেয়ে নিরাপদ নগরী হিসাবে খ্যাতি কুড়ালেও বর্তমানে সেখানে সংঘর্ষ এবং প্রতিবাদকারীদের ওপর মুখোশধারীদের হামলার ঘটনায় বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে।

মূলত চীনের কাছে অপরাধী প্রত্যর্পণ নিয়ে প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে শুরু হওয়া চীনবিরোধী এ বিক্ষোভ এখন হংকংয়ের স্বাধীনতার আন্দেলনে ‍রূপ নিয়েছে। গতকাল বিক্ষোভকারীরা ‘হংকং এর মুক্তি চাই’ বলেও স্লোগান দেয়। তারা কয়েকটি জায়গায় বেষ্টনী ভাঙার চেষ্টা চালায়।

১৯৯৭ সালে ব্রিটিশদের থেকে চীনের কাছে হস্তান্তরের পর হংকংয়ের ইতিহাসে এটিই সবচেয়ে বড়ো বিক্ষোভ। চীনের কাছে হস্তান্তরের সময় যুক্তরাজ্য শহরটির স্বায়ত্তশাসন ও স্বাধীনতা এবং স্বাধীন বিচার ব্যবস্থা অটুট রাখার প্রতিশ্রুতি আদায় করে নিয়েছিল।

তবে নিজেদের ভূখন্ডভুক্ত হওয়ার পর থেকেই বেইজিং হংকংয়ের গণতান্ত্রিক সংস্কারে বাধা, স্থানীয় নির্বাচনে হস্তক্ষেপ ও বিরোধীদের ওপর দমন-নির্যাতন চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ সমালোচকদের।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com