১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ১লা সফর, ১৪৪২ হিজরী

হল্যান্ডে ইসলামিক স্কুলগুলোতে ভর্তি হচ্ছে বেশি শিক্ষার্থী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উত্তর-পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডস। দেশটি হল্যান্ড নামেই বেশি পরিচিত। বিগত ১০ বছর ধরে দেশটির ইসলামিক স্কুলগুলোতে ধাপে ধাপে উল্লেখযোগ্য হারে বাড়ছে শিক্ষার্থীর সংখ্যা। অভিভাবকরা তাদের সন্তানদের ইসলামিক স্কুলগুলোতেই বেশি ভর্তি করাচ্ছেন।

ডাচ শিক্ষা ও প্রশিক্ষণ নির্বাহী সংস্থার (DUO) পরিসংখ্যানে উঠে এসেছে এ তথ্য। তাদের তথ্য অনুযায়ী, নেদারল্যান্ডসে ইসলামিক প্রাথমিক বিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা গত পাঁচ বছরে ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে।

এসব ইসলামিক স্কুলে শিক্ষার মান ভালো হওয়ার কারণে ধারাবাহিকভাবে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে জানায় ডাচ শিক্ষা ও প্রশিক্ষণ সংস্থা। গত ৫ বছরের মতো এ বছরেও ইসলামিক স্কুলগুলোর শিক্ষার্থীদের নম্বর ও মানোন্নয়ন অন্যান্য স্কুলের শিক্ষার্থীদের চেয়ে এগিয়ে।

এক পরিসংখ্যানে জানা যায়, ২০০৮ সালে প্রাথমিক পর্যায়ের ইসলামিক স্কুলগুলো শিক্ষার্থী ছিল ৯৩২৪ জন। ২০১৮ সালে তা বেড়ে দাঁড়ায় ১৫০৭৪ জন। অন্য দিকে প্রোটেস্ট্যান্ট এবং ক্যাথলিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা আগের মতোই রয়েছে।

প্রাথমিক পর্যায়ের ইসলামিক স্কুলগুলোতে শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত বাড়ার কারণ খুঁজতে গিয়ে মেরিয়েজে বিমেস্টার বোয়ার গবেষণা করে বলেন- ‘ইসলামিক স্কুলসমূহে শিক্ষার মান অনেক ভালো। তাই এসব স্কুলসমূহের ফলাফল সত্যিই অনেক ভালো। আর এ কারণেই শিক্ষার্থীদের অভিভাবকরা নিজেদের সন্তানদের ইসলামিক স্কুলে ভর্তি করাচ্ছেন।’

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com