১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জিলকদ, ১৪৪২ হিজরি

হাওরে ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসন দাবি

নিজস্ব প্রতিবেদক ● হাওর অঞ্চলের প্রাকৃতিক বিপর্যয়কে জাতীয় দুর্যোগ ঘোষণার পাশাপাশি ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে দ্রুত সরকারি-বেসরকারি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা কল্যাণ ও উন্নয়ন সমিতি। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তারা বলেন, হাওর অঞ্চলে গত মার্চ মাস থেকে শুরু হয়ে কৃষকদের চোখের সামনে একের পর এক ধানের জমি তলিয়ে গেছে।

কৃষি দফতরের হিসাব অনুযায়ী, এ বছর হাওরের সাত জেলায় মোট সাড়ে ১২ লাখ হেক্টর জমিতে ইরি-বোরো চাষ করা হয়, উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় প্রায় ৩৫ লাখ মেট্রিক টন চাল। বর্তমান বাজার দরে যার মূল্য প্রায় ১৫ হাজার কোটি টাকা। তারা বলেন, এমতাবস্থায় হাওর অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করে সরকারি ও বেসরকারি পর্যায়ে মানুষ ও পশুর প্রয়োজন অনুযায়ী খাদ্য সরবারহ করতে হবে। মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে বেশকিছু দাবি উত্থাপন করা হয়। এগুলোর মধ্যে রয়েছেÑ সরকারি-বেসরকারি পর্যায়ে সবধরনের কৃষিঋণ মওকুফ করতে হবে।

হাওরবিষয়ক মন্ত্রণালয় গঠন করতে হবে। হাওর ও জলাশয় উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয় হাওর অঞ্চলে স্থাপন করতে হবে। আয়োজক সংগঠনের সভাপতি মশিউর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে ঢাকাস্থ মিঠামইন উপজেলাবাসী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com