বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যে কারণে অন্যদের চেয়ে ভিন্ন মারিয়ার ইসলাম গ্রহণ হঠাৎ করে আয়শার বাড়িতে হাজির আবুধাবির রাজা! মুর্শিদাবাদে প্রিয়াঙ্কা রেড্ডি ধর্ষকদের শাস্তির দাবীতে হিন্দ জমিয়তের মিছিল ভারতে আবারও ধর্ষণের শিকার নারীর শরীরে অগ্নিসংযোগ শিশুকে শিক্ষার সাথে দীক্ষাও দেই | রেক্স সালমান দুর্নীতি বিরুদ্ধে অভিযান চলমান থাকবে : সেতুমন্ত্রী নৈতিকতা বিবর্জিত শিক্ষার কারণেই মানুষ চরিত্রহীন হচ্ছে : চরমোনাই পীর মাওলানা আজিজুল হক হুজি প্রতিষ্ঠাতা উল্লেখ করে সংবাদ; ক্ষমা চাইলো যমুনা কানাকে কানা আর খোঁড়াকে খোঁড়া বলো না : প্রধানমন্ত্রী ইমাম হয়ে কাতার যেতে প্রধানমন্ত্রীর সহাযোগিতা চায় ‘হাফেজ কল্যাণ ফাউন্ডেশন’

হিন্দ জমিয়তের শতবার্ষিকীর তারিখ ঘোষণা

হিন্দ জমিয়তের শতবার্ষিকীর তারিখ ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের শতবার্ষিকীর তারিখ ও কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ২০২০ সালের ২০,২১ ও ২২ নভেম্বর জমিয়তে উলামা হিন্দের ‘সদসালা’ বা শতবর্ষিকী সম্মেলন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) ভারতের দিল্লিতে জমিয়তে উলামা হিন্দের কেন্দ্রীয় অফিসে সভাপতি মাওলানা উসমান মানসুরপুরী ও জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানীর উপস্থিতিতে একটি জরুরি বৈঠকে এ তারিখ ঘোষণা করা হয়।

বৈঠকে শতবর্ষিকী সম্মেলনের আগে আরও কয়েকটি কর্মসূচি ঘোষণা করেছেন মাওলানা মাহমুদ মাদানী। সদসালার সফলতার জন্য একটি অর্থ তহবিল কমিটি প্রস্তাবও পেশ করেন তিনি।

জমিয়তে উলামা হিন্দের অফিস সূত্রে জানা যায়, বৈঠকে জমিয়তের জেলা ভিত্তিক কর্মীগণ নিজ নিজ এলাকায় জমিয়তের আকাবিরদের কর্ম ও অবদান শীর্ষক সেমিনার ও তাদের জীবনের উপর ডকুমেন্টারি ফিল্মও তৈরি করার প্রস্তাব গৃহিত হয়েছে।

জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি জানান, চলতি বছরের ২৭ ও ২৮ জুলাই দিল্লীতে সাবেক জমিয়তে উলামায়ে হিন্দের সদর আহমদ সাঈদ দেহলভাী রহ. ও সাবেক নাজেম মাওলানা হিফযুর রহমান সিওহারয়ী রহ.-এর কর্ম ও অবদানের উপর সেমিনার অনুষ্ঠিত হবে।

এছাড়াও আগামী ২১ ও ২২ সেপ্টেম্বরে মাওলানা আব্দুল বারী ফিরিঙ্গী রহ., মুফতী কেফায়াতুল্লাহ রহ., মাওলানা সাইয়্যিদ ফখরুদ্দীন মুরাদাবাদি রহ.-এর কর্ম ও অবদানের উপরও সেমিনার অনুষ্ঠিত হবে।

বাসিরাত সূত্রে জানা যায়, ভারতে চলমান উদ্ভুত পরিস্থিতি সামনে নিয়ে জমিয়তে উলামা হিন্দ সবার মাঝে শান্তি, ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার লক্ষে ভারতের সুশীল সমাজ নিয়ে আগামী ৪ আগস্ট দিল্লীতে একটি সেমিনারের আয়োজন করবে।

এদিকে জমিয়তে উলামায়ে হিন্দের ১০০ বছরের ইতিহাস মূলত হিন্দুস্থানে ইসলামের ইতিহাস হিসেবে অভিহিত করেছেন জমিয়তে উলামায়ে হিন্দের সেক্রেটারি জেনারেল সাইয়্যিদ মাওলানা মাহমুদ মাদানী। তিনি বলেন, জমিয়তে উলামায়ে হিন্দের ১০০ বছরের ইতিহাস মূলত হিন্দুস্থানে ইসলামের ইতিহাস।এর মধ্যে কেবল আমাদেরই ত্যাগ ও অর্জন নয় বরং নবীনদের জন্যও রয়েছে আগামীর পথনির্দেশনা, এগিয়ে চলার প্রেরণা। এ জন্য জরুরি হলো “সদ সালা” উপলক্ষে বিভিন্ন প্রোগ্রাম বিভিন্ন জেলা ও প্রদেশগুলোতে আয়োজন করা।জমিয়তের আকাবিরদের কর্মশীর্ষক বেশি বেশি সেমিনার করে জমিয়তের বার্তাকে ব্যাপক অর্থবহ করা এবং সমাজের সর্বস্তরে তা পৌঁছে দেয়া।

জমিয়তে উলামায়ে হিন্দের শতবার্ষিকি উদযাপনের প্রস্তুতি উপলক্ষে গত ১১ জুলাই জমিয়তে উলামা হিন্দের সভাপতি মাওলানা উসমান মানসুরপুরীর সভাপতিত্ত্বে এক জরুরি সভায় তিনি এসব কথা বলেন।

সভায় সব প্রদেশের দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন। এ মিটিংয়ে তাঁরা জমিয়তে উলামায়ে হিন্দের ১০০ বছর পূর্তি (সদসালা) অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করার জন্য বেশ কিছু পদক্ষেপও গ্রহণ করেন।

গ্রন্থনা ও অনুবাদ : আদিল মাহমুদ

সম্পাদনা : মাসউদুল কাদির

সূত্র : জমিয়তে উলামা হিন্দ দিল্লী অফিস

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com