২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪২ হিজরি

১০ দেশের দখলে ৯৫ শতাংশ ভ্যাকসিন : ডব্লিউএইচও

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বে এখন পর্যন্ত ২ কোটি ৩৫ লাখ ডোজের বেশি কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ৯৫ শতাংশই মাত্র ১০টি দেশের দখলে আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

এই ঘটনাকে অকল্পনীয় বৈষম্য বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রায় সব দেশে গত মাসেই টিকাদান শুরু হলেও এশিয়া ও আফ্রিকার অধিকাংশ মানুষ এ সম্পর্কে এখনো জানেই না। তাদের দেশে কবে নাগাদ ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে, সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।

এ বিষয়ে বৃহস্পতিবার কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও-এর ইউরোপীয় প্রধান হান্স ক্লুগ বলেন, বিশ্বে মহামারি করোনা ভাইরাসকে কার্যকরভাবে দূর করতে হলে আগে সবাইকে ভ্যাকসিনের ন্যায্য বন্টন নিশ্চিত করতে হবে। বিশেষ করে নিম্নআয়ের দেশ এবং দরিদ্ররাও যেন ভ্যাকসিনেশনের আওতায় আসে, সেদিকে ধনী রাষ্ট্রগুলোর নজর দিতে হবে।

কোনো দেশ বা সম্প্রদায়কে টিকাদানের বাইরে রাখা ঠিক হবে না জানিয়ে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত কোভ্যাপের আওতায় বিশ্বের প্রতিটি দেশে ভ্যাকসিন সরবরাহের ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা চলছে। এক্ষেত্রে ধনী দেশগুলোর এগিয়ে আসা জরুরি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com