২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ই রমজান, ১৪৪২ হিজরি

১৫ হাজার সেনা থাকবে বাইডেনের শপথ অনুষ্ঠানে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অন্তত ১৫ হাজার সশস্ত্র মার্কিন সেনা মোতায়েন করা হবে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনজুড়ে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠান নির্বিঘ্ন করতে। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ২০ জানুয়ারি প্রবল সহিংস বিক্ষোভ দেখাতে পারে বলে গোয়েন্দারা মনে করছেন। সেই শঙ্কা থেকেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে তাণ্ডবের পর এই শপথ অনুষ্ঠনে আর কোনো ঝুঁকি নিতে চায় না মার্কিন প্রশাসন। এ উপলক্ষে মোতায়েন হতে যাওয়া ফোর্স আফগানিস্তান ও ইরাকে এখন যত সেনা মোতায়েন রয়েছে তার দ্বিগুণ। আফগানিস্তান ও ইরাকে এখন সব মিলিয়ে পাঁচ হাজার সেনা মোতায়েন রয়েছে। যেখানে এখন ওয়াশিংটন মোতায়েন রয়েছে ছয় হাজার ২০০ জন সেনা সদস্য। ২০ তারিখের আগে সেখানে মোট ১৫ হাজার সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছেন দেশটির জাতীয় গার্ড ব্যুরোর প্রধান জেনারেল জেনারেল ড্যানিয়েল হোকানসন।

সেখানে শুধু যে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে তাই নয়, ক্যাপিটল হিলের চারধারে আট ফুট উঁচু ধাতব দেয়ালও তৈরি করা হয়েছে। সব সেনা সদস্যের হাতে দেওয়া হয়েছে মারাত্মক অস্ত্র। যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলে এত সেনা সমাবেশ এর আগে কখনো দেখা যায়নি। আগামী ২০ জানুয়ারি প্রায় ১৬টি গোষ্ঠী প্রতিবাদ সমাবেশ করার কথা জানিয়েছে পুলিশকে।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com